২০২৩ সালে আন্দামান আর বঙ্গোপসাগরে ৫৬৯ রোহিঙ্গার মৃত্যু

২০২৩ সালে আন্দামান আর বঙ্গোপসাগরে ৫৬৯ রোহিঙ্গার মৃত্যু

ফাইল ছবি

কক্সবাজার শরনার্থী শিবির থেকে পালিয়ে নৌপথে মালয়েশিয়া অথবা অন্য কোনো দেশে পাড়ি জমানোর সময় আন্দামান সমুদ্র এবং বঙ্গোপসাগরে ডুবে ২০২৩ সালে ৫৬৯ রোহিঙ্গা নিখোঁজ অথবা মারা গেছে। জাতিসংঘ শরনার্থী বিষয়ক হাই কমিশনার (ইউএনএইচসিআর) ফিলিপ্পো গ্র্যান্ডি  ২৩ জানুয়ারি উদ্বেগজনক এ তথ্য প্রকাশ করে বলেছেন, এমন পরিস্থিতির অবসানে জরুরী পদক্ষেপ গ্রহণ করতে হবে। 

শরনার্থী কমিশনারের তথ্য অনুযায়ী পালানোর পথে প্রতি ৮ জনের একজনই মারা গেছে গত বছর উত্তাল সাগরে। আন্দামান এবং বঙ্গোপসাগরে নৌকা ডুবে ২০১৪ সালে মারা যায় ৭৩০ জন। এরপর গত বছরের সংখ্যাই সর্বোচ্চ। ২০২২ সালের চেয়ে গত বছর নিখোঁজ অথবা মৃত্যুবরণের সংখ্যা ২০০ বেশি বলেও শরনার্থী কমিশনার উল্লেখ করেছেন। 

আরো উল্লেখ করা হয়েছে, নিজের দেশ থেকে পালিয়ে অন্য দেশে যাবার সময় গত বছর বিশ্বের বিভিন্ন সাগর আর নদীতে ডুবে ৪৫০০ জনের মৃত্যু হয়েছে। এর ৬৬% হলেন নারী এবং শিশু। সারাবিশ্বের সংখ্যা বিবেচনায় আন্দামান এবং বঙ্গোপসাগরে রোহিঙ্গা নিখোঁজ অথবা মৃত্যুর এ সংখ্যা অনেক বেশী। এমন অসহনীয় পরিস্থিতি ঠেকাতে আন্তর্জাতিক সম্প্রদায়কে যথাযথ পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানানো হয়েছে।

উল্লেখ্য, মিয়ানমার জান্তার বর্বরোচিত আক্রমণের মুখে জীবন বাঁচাতে ১২ লক্ষাধিক রোহিঙ্গা ২০১৭ সাল থেকে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এদের মধ্য থেকেই অনেকে পালিয়ে মালয়েশিয়া অথবা অন্যকোন দেশে পাড়ি জমাতে নৌকায় যাত্রা করছে। উত্তাল সাগরে মানুষভর্তি নৌকাগুলো অধিকাংশ সময়ই ডুবে যাচ্ছে।