১২ জেলায় মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ

১২ জেলায় মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ

ফাইল ছবি

দেশের ১২ জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। যা আরও বিস্তার লাভ করতে পারে।

এদিকে আজ শুক্রবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় পঞ্চগড়ের তেঁতুলিয়া পর্যবেক্ষণাগারে ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, যা মৌসুমের সর্বনিম্ন।

আজ সকালে দেশের দ্বিতীয় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় কুড়িগ্রামের রাজারহাটে ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। তৃতীয় সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুরে ৭ দশমিক ২ ডিগ্রি।

এছাড়া নওগাঁর বদলগাছীতে সর্বনিম্ন ৭ দশমিক ৫ ডিগ্রি, রংপুরে সর্বনিম্ন ৮ দশমিক ২ ডিগ্রি, নীলফামারীর ডিমলায় সর্বনিম্ন ৮ দশমিক ৬ ডিগ্রি, সৈয়দপুরে সর্বনিম্ন ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

ঢাকায় আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আজ শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এসব তথ্য জানা গেছে। 

পূর্বাভাসে শৈত্যপ্রবাহ সম্পর্কে বলা হয়- রাজশাহী, পাবনা, নওগাঁ ও চুয়াডাঙ্গা জেলা এবং রংপুর বিভাগের (রংপুর, দিনাজপুর, পঞ্চগড়, ঠাকুরগাঁও, গাইবান্ধা, কুড়িগ্রাম, নীলফামারী লালমনিরহাট জেলা) ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে।

তাপমাত্রা সম্পর্কে বলা হয়েছে, এসময়ে সারাদেশে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে।