একদিনে ২৮ জনের করোনা শনাক্ত

একদিনে ২৮ জনের করোনা শনাক্ত

ছবি: সংগৃহীত

দেশে গত এক দিনে আরো ২৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। তাদের মধ্যে ২২ জন ঢাকা মহানগরের, পাঁচজন কক্সবাজারের ও একজন চট্টগ্রামের। এই সময়ে আক্রান্তদের মধ্যে কারো মৃত্যুর খবর পাওয়া যায়নি। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, শনিবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ৪৩২ জনের নমুনা পরীক্ষা করে ওই ২৮ রোগী শনাক্ত হয়।

নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৬.৪৮। নতুন রোগীদের নিয়ে দেশে মোট শনাক্ত করোনা রোগীর সংখ্যা ২০ লাখ ৪৬ হাজার ৯৬৩ জন। মৃত্যু হয়েছে ২৯ হাজার ৪৮১ জনের। এ পর্যন্ত সুস্থ হলো ২০ লাখ ১৪ হাজার ৩৩৯ জন।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৮ মার্চ। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ২০২০ সালের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। সে বছর শনাক্ত হয় পাঁচ লাখ ১৩ হাজার ৫১০ জন এবং মৃত্যু হয় সাত হাজার ৫৫৯ জনের। পরের বছর ২০২১ সালে শনাক্ত হয় ১০ লাখ ৭২ হাজার ২৯ জন এবং মৃত্যু হয় ২০ হাজার ৫১৩ জনের।

ওই বছরে এক দিনে সর্বোচ্চ ১৬ হাজার ২৩০ জন শনাক্ত হয় ২৮ জুলাই। ২০২২ সালে শনাক্ত হয় চার লাখ ৫১ হাজার ৫৮৬ জন এবং মৃত্যু হয় এক হাজার ৩৬৮ জনের। গত বছর ২০২৩ সালে শনাক্তে হয় ৯ হাজার ১৮৯ জন এবং মৃত্যু হয় ৩৭ জনের।