দফায় দফায় ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুঁড়লো উত্তর কোরিয়া

দফায় দফায় ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুঁড়লো উত্তর কোরিয়া

সংগৃহীত

কোরীয় উপদ্বীপে চলমান উত্তেজনার মধ্যেই ফের একাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। এক সপ্তাহেরও কম সময়ের ব্যবধানে দ্বিতীয়বারের মতো ক্ষেপণাস্ত্র ‍উৎপেক্ষণ করল ‘রকেট ম্যান’ কিমের দেশ উত্তর কোরিয়া। 

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলেছে যে, কোরীয় উপদ্বীপে সম্পর্কের অবনতির সর্বশেষ উদাহরণ এটি।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফের (জেসিএস) উদ্ধৃতি দিয়ে রয়টার্সের খবরে বলা হয়েছে, রোববার (২৮ জানুয়ারি) উত্তর কোরিয়া তার পূর্ব উপকূল থেকে সমুদ্রের দিকে দফায় দফায় ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

জেসিএস এক বিবৃতিতে বলেছে, ক্ষেপণাস্ত্রগুলো স্থানীয় সময় সকাল ৮ টায় নিক্ষেপ করা হয়। দক্ষিণ কোরিয়া ও মার্কিন গোয়েন্দারা এখন এই ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ বিশ্লেষণ করছে। এছাড়া ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পর উত্তর কোরিয়ার আরও কার্যক্রম পর্যবেক্ষণ করা হচ্ছে বলেও জেসিএস জানিয়েছে।

রয়টার্স বলছে, পিয়ংইয়ং এমন এক সময়ে এসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল যখন দক্ষিণ কোরিয়ার নৌবাহিনীর বিশেষ ওয়ারফেয়ার ইউনিট ১০ দিনব্যাপী উত্তর কোরিয়ার সীমান্তবর্তী গ্যাংওয়ান প্রদেশের পূর্ব উপকূলে প্রশিক্ষণে অংশ নিয়েছে। 

এর আগে, গত বছরের নভেম্বরে উত্তর কোরিয়া তার প্রথম সামরিক গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণ করে এবং এরপর থেকে কোরীয় উপদ্বীপে উত্তেজনা বিরাজ করছে। চলতি মাসে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বলেন, দক্ষিণ কোরিয়াকে তার দেশের প্রতি ‘সবচেয়ে শত্রুতাপূর্ণ’ রাষ্ট্র হিসাবে সংজ্ঞায়িত করার সময় এসেছে।