বার্সা ছাড়ার ঘোষণা জাভির

বার্সা ছাড়ার ঘোষণা জাভির

জাভি হার্নান্দেজ

২০২১ সালের নভেম্বরে বার্সেলোনার দায়িত্ব নিয়েছিলেন জাভি হার্নান্দেজ। শুরুটা ভালোই করেছিলেন। গত মৌসুমে কাতালান ক্লাবটিকে লা লিগার শিরোপা জেতালেও এই মৌসুমে ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে বার্সা। দলকে শিরোপার লড়াইয়ে রাখতে না পারলে মৌসুম শেষে ক্লাব ছাড়তে হতে পারে এমন শঙ্কার কথা কয়েকবার জানিয়েছিলেন জাভি। শেষ পর্যন্ত ব্যর্থতার দায় কাঁধে নিয়ে বার্সা ছাড়ার ঘোষণা দিলেন এই ক্লাব কিংবদন্তি।

শনিবার (২৭ জানুয়ারি) লা লিগার ম্যাচে ঘরের মাঠে ভিয়ারিয়ালের বিপক্ষে ৫-৩ গোলের ব্যবধানে হারার পর এই ঘোষণা দেন বার্সেলোনা কোচ।আগামী জুনে মৌসুম শেষেই বার্সেলোনার কোচের দায়িত্ব ছেড়ে দিচ্ছেন বলে জানান জাভি হার্নান্দেজ।

বার্সা কোচ বলেন, ‘আমি ৩০ জুন বার্সা ছেড়ে চলে যাচ্ছি। সভাপতি এবং স্টাফদের সঙ্গে মিলেই আমি এই সিদ্ধান্ত নিয়েছি। একজন বার্সেলোনা-সমর্থক হিসেবে ক্লাবের ভালোর জন্যই আমার এই সিদ্ধান্ত। আমার মনে হয়, ক্লাবের সবদিক দিয়েই পরিবর্তন দরকার। কেউ আমাকে বলেছিল বার্সার স্যার অ্যালেক্স ফার্গুসন হতে। কিন্তু এটা অসম্ভব। বার্সায় এটা কখনো হবে না।’

জাভি বলেন, 'আমি আজ (শনিবার) বোর্ড ও ক্লাবের সঙ্গে কথা বলেছি। আমি ৩০ জুন দায়িত্ব ছাড়ছি।'

২০১৯ সালে খেলোয়াড়ি জীবনের ইতি টেনে কাতারি ক্লাব আল সাদের কোচের দায়িত্ব গ্রহণ করেন জাভি। ২০২১ সাল পর্যন্ত ক্লাবটির কোচের পদে থাকেন তিনি। ২০২১ সালে বার্সেলোনার কোচ হিসেবে রোনাল্ড ক্যোমান বরখাস্ত হলে অন্তর্বর্তী কোচের দায়িত্ব নেন তিনি। এরপর অবশ্য পূর্ণ মেয়াদে দায়িত্ব গ্রহণ করে ২০২২-২৩ মৌসুমে বার্সেলোনাকে লিগ শিরোপা এনে দেন, যা লিওনেল মেসির বিদায়ের পর ক্লাবটির প্রথম লিগ শিরোপা।