স্নাইপারের গুলিতে মিয়ানমারে ব্রিগেডিয়ার জেনারেলসহ নিহত ৪

স্নাইপারের গুলিতে মিয়ানমারে ব্রিগেডিয়ার জেনারেলসহ নিহত ৪

ফাইল ছবি।

মিয়ানমারে স্নাইপারের গুলিতে হেলিকপ্টারে থাকা আয়ে মিন নাউং নামে এক ব্রিগেডিয়ার জেনারেল নিহত হয়েছেন। এ সময় গুলিতে নিরাপত্তা বাহিনীর আরও তিন সদস্য হয়েছেন।

সোমবার থাইল্যান্ড সীমান্তের কাছে মিয়ানমারের থিনগানিনাউং শহরে হেলিকপ্টারটি অবতরণের সময় এ ঘটনা ঘটে। এ ঘটনায় হেলিকপ্টারে থাকা অপর দুই সদস্য অল্পের জন্য প্রাণে বাঁচলেন।

গত কয়েক মাস ধরে থিনগানিনাউং শহরের নিকটবর্তী দেশটির মিয়াওয়াদ্দি শহর ঘিরে নিয়মিত জান্তা বাহিনীর সঙ্গে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর সশস্ত্র বিদ্রোহীদের সংঘাত চলছে। শুধু দক্ষিণ-পূর্বাঞ্চলের মিয়াওয়াদ্দি শহরই নয়, মিয়ানমারের বিভিন্ন অঞ্চলে বিদ্রোহীদের সঙ্গে জান্তা বাহিনীর সংঘাত চলছে। অনেক অঞ্চলই জান্তার হাত থেকে ছিনিয়ে নিয়েছেন বিদ্রোহীরা। চলমান এই সংঘাতের মধ্যে আজ কোনো ব্রিগেডিয়ার জেনারেল নিহতের ঘটনা ঘটলো।

এর আগে গত নভেম্বরে চীন সীমান্তের কাছে মিয়ানমারের মোনেকোয়ে শহরে ড্রোন থেকে ছোড়া বোমার আঘাতে অপর এক জন ব্রিগেডিয়ার জেনারেল নিহত হন। 

২০২১ সালে মিয়ানমারে গণতান্ত্রিকভাবে নির্বাচিত অং সান সু চির সরকারকে এক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত করে জান্তা বাহিনী। এর পর থেকে ভিন্নমতের ওপর তারা শুরু করে ব্যাপক দমন-পীড়ন। এসবের জেরে জান্তার বিরুদ্ধে সক্রিয় হয়ে ওঠে দেশটির বিভিন্ন বিদ্রোহী গোষ্ঠী। এসব গোষ্ঠীর তৎপরতায় বর্তমানে ব্যাপক চাপের মুখে রয়েছে জান্তা সরকার।

সূত্র : এএফপি ও এনডিটিভি