এশিয়াটিক সোসাইটির নেতৃত্বে হারুন-ছিদ্দিকুর

এশিয়াটিক সোসাইটির নেতৃত্বে হারুন-ছিদ্দিকুর

ফাইল ছবি

বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির নতুন কমিটি গঠন করা হয়েছে। মঙ্গলবার (৩০ জানুয়ারি) সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এশিয়াটিক সোসাইটি প্রাঙ্গণে ২০২৪-২৫ সালের কাউন্সিল নির্বাচন হয়। পরে ভোট গণনা শেষে ফল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার অধ্যাপক শরীফ আলম ভুইয়া।

এবারের নির্বাচন দুটি ভাগে অনুষ্ঠিত হয়েছে। একটা হলো ‘মূলধারা প্যানেল’ এবং আরেকটি ‘মুক্তবুদ্ধিচর্চার প্যানেল’। মোট ১৭টি পদের মধ্যে মূলধারা প্যানেল থেকে ১৩টি পদে এবং মুক্তবুদ্ধিচর্চার প্যানেল থেকে চার জন সদস্য নির্বাচিত হয়েছে। এতে সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. হারুন-অর-রশিদ। সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান।

কমিটিতে অন্যান্যরা হলেন, ড. হাফিজা খাতুন, ড. সাজাহান মিয়া, ড. ইয়ারুল কবীর সহ-সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন। সম্পাদক পদে ড. মোহাম্মদ আবদুল মজিদ ও ড. মো. আবদুর রহিম নির্বাচিত হয়েছেন। সদস্য পদে নির্বাচিত হয়েছেন ড. এ কে এম গোলাম রব্বানী, ড. মাহবুবা নাসরীন, অধ্যাপক লুৎফর রহমান, অধ্যাপক ড. সাদেকা হালিম, ড. আশা ইসলাম নাঈম, ড. আবদুল বাছির, ড. নাজমা খান মজলিস, ড. মো. আবদুল করিম, ড. শুচিতা শরমিন ও ড. সাব্বীর।

উল্লেখ্য, বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি বাংলাদেশের একটি অরাজনৈতিক ও অলাভজনক গবেষণাধর্মী প্রতিষ্ঠান। ১৯৫২ সালে এশিয়াটিক সোসাইটি অব পাকিস্তান নামে প্রতিষ্ঠিত হয়। ১৯৭২ সালে বাংলাদেশ স্বাধীন হলে তার নাম পরিবর্তিত হয়ে হয় এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশ।