সেনাপ্রধানকে বরখাস্ত করছেন ইউক্রেনের প্রেসিডেন্ট

সেনাপ্রধানকে বরখাস্ত করছেন ইউক্রেনের প্রেসিডেন্ট

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দেশটির সেনাবাহিনী প্রধান ভ্যালেরি জালুজনিকে বরখাস্ত করতে যাচ্ছেন। কয়েক দিন ধরেই জল্পনা-কল্পনা চলার মধ্যে গত সোমবার জেনারেল জালুজনিকে এক সভায় বিষয়টি জানিয়ে দেয়া হয়েছে বলে খবরে বলা হয়েছে।

তবে এখনো কোনো আনুষ্ঠানিক ঘোষণা না দেয়ায় জেনারেল জালুজনি ক্ষমতায় রয়েছেন বলেই মনে হচ্ছে। একটি সূত্র সিএনএনকে জানায়, এই বরখাস্ত করার মধ্য দিয়ে প্রায় দুই বছর আগে রাশিয়ার বিরুদ্ধে পূর্ণমাত্রার যুদ্ধ শুরুর পর সেনাবাহিনীতে সবচেয়ে বড় পরিবর্তনটি ঘটাতে যাচ্ছেন প্রেসিডেন্ট।

উল্লেখ্য, গত বছর রাশিয়ার ওপর পাল্টা হামলায় সাফল্য না আসায় প্রেসিডেন্ট ও সেনাপ্রধানের মধ্যে দূরত্বের সৃষ্টি হয়। তাছাড়া নভেম্বরে ইকোনমিস্ট ম্যাগাজিনে এক নিবন্ধে তিনি যুদ্ধে অচলাবস্থার সৃষ্টি হয়েছে মর্মে জানালে তাদের মধ্যে উত্তেজনা আরো বাড়ে।

অবশ্য সোমবার প্রেসিডেন্টের মুখপাত্র শেরহাই নাইকিফোরোভ সিএনএন এবং অন্যান্য মিডিয়াকে বলেন, সেনাপ্রধানকে বরখাস্ত করার গুঞ্জনটি সত্য নয়। প্রতিরক্ষা মন্ত্রণালয়ও একই ধরনের বার্তা পাঠিয়েছে।

কিন্তু অন্য একটি সূত্র জানিয়েছে, সোমবারের ওই সভায় প্রেসিডেন্ট তার সেনাপ্রধানকে সরিয়ে দিয়ে অন্য একটি পদে নিয়োগের প্রস্তাব দেন। কিন্তু সেনাপ্রধান জলুজনি তা গ্রহণ করতে অস্বীকার করেন।

এ নিয়ে ওই বৈঠকে কথা না হলেও জানা গেছে যে বর্তমান সেনাপ্রধানের উত্তরসূরি হিসেবে প্রেসিডেন্ট সম্ভাব্য দুটি নাম ভাবছেন। একজন হলেন প্রেসিডেন্ট জেলেনস্কির ঘনিষ্ঠ ৩৮ বছর বয়স্ক কিরিলো বুদানভ। তাকে নতুন প্রজন্মের সামরিক নেতা বিবেচনা করা হয়। অপরজন হলেন ইউক্রেনের স্থল বাহিনীর প্রধান ওলেকসান্দর সাইরস্কি।

তবে সার্বিক বিচারে বর্তমান সেনাপ্রধান জলুজনি দেশের অন্যতম জনপ্রিয় নেতা। ইউক্রেনের ৮৮ ভাগ লোক তাকেই সেনাপ্রধান হিসেবে চায়। আর প্রেসিডেন্ট পদে জেলেনস্কির সমর্থন রয়েছে ৬২ ভাগ।

সূত্র : সিএনএন