সেমিফাইনালে যেতে বাংলাদেশের যে ‘অসম্ভব’ সমীকরণ

সেমিফাইনালে যেতে বাংলাদেশের যে ‘অসম্ভব’ সমীকরণ

সংগৃহীত

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিতে কঠিন সমীকরণের প্রথম ধাপে সব চাপ সামালে নেপালকে ৫ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। নেপালের ছুঁড়ে দেওয়া ছোট লক্ষ্য ১৪৮ বল বাকি থাকতেই পেরিয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। এতে নেট রানরেটেও পরিবর্তন এসেছে টাইগার যুবাদের। মাইনাস ০ দশমিক ৬৬৭ নেট রানরেট থেকে টাইগারদের নেট রানরেট এখন ০ দশমিক ৩৪৮।

সুপার সিক্স পর্বে বাংলাদেশের আরেক প্রতিপক্ষ পাকিস্তান। আগামী ৩ ফেব্রুয়ারির সেই ম্যাচে টাইগার যুবাদের দুশ্চিন্তার অন্যতম কারণ নেট রানরেট। এই মুহূর্তে ১ দশমিক ০৬৪ নেট রানরেট নিয়ে পয়েন্ট টেবিলের দুইয়ে আছে দ্য গ্রিন ম্যান যুবারা। তাই পাকিস্তানের সঙ্গে জয়ের পাশাপাশি নেট রানরেটের দিকেও নজর দিতে হবে বাংলাদেশের।

সেক্ষেত্রে বাংলাদেশ আগে ব্যাটিং করে ২৫০ রান বা এর কম রান করলে জয়ের ব্যবধান অবশ্যই কমপক্ষে ৫০ রান হতে হবে। বাংলাদেশ ব্যাট করে ২৫০ রান করলে দ্য গ্রিন ম্যান যুবাদের অবশ্যই ২০০ রানের মধ্যে অল-আউট করতে হবে। এক্ষেত্রে বাংলাদেশের রানরেট ০ দশমিক ০০১ বেশি থাকবে।

তবে ২৫০-এর বেশি যেকোনো ব্যবধানে বাংলাদেশকে কমপক্ষে ৫১ রানে জয় পেতে হবে। অর্থাৎ বাংলাদেশ ২৭০ রান করলে ২১৯ রানের মধ্যে পাকিস্তানকে অলআউট করতে হবে। আর ৩০০ রান করলে ২৪৯ রানের মধ্যে পাকিস্তানকে আটকে দিতে হবে।

 

অন্যদিকে পাকিস্তান আগে ব্যাট করলে বাংলাদেশকে ৩৮ থেকে ৪০ ওভারের মধ্যেই ম্যাচ শেষ করতে হবে। ৩০০ রানের লক্ষ্য থাকলে ৩৯ দশমিক ৩ ওভার পর্যন্ত সুযোগ পাবে লাল-সবুজেরা।

অন্যদিকে ২৫০ রানের ক্ষেত্রে ৩৯ ওভার এবং ২০০ রানের ক্ষেত্রে ৩৮ দশমিক ৪ ওভার পর্যন্ত লক্ষ্য তাড়া করতে পারবে লাল-সবুজেরা। সহজ করলে বললে, দ্য গ্রিন ম্যানরা আগে ব্যাট করলে কিছুটা কঠিন সমীকরণে পড়তে হবে আহরার-রাব্বিদের

এদিকে এই গ্রুপ থেকে ইতোমধ্যেই সেমিফাইনাল নিশ্চিত করেছে ভারত। আর আগেই বিদায় নিশ্চিত হয়েছে নিউজিল্যান্ডের। তাই বাংলাদেশ-পাকিস্তান ম্যাচের মধ্য দিয়েই জানা যাবে কারা যাচ্ছে সেমিতে।