বাংলাদেশে অনুপ্রবেশের অপেক্ষায় ৪০০ চাকমা

বাংলাদেশে অনুপ্রবেশের অপেক্ষায় ৪০০ চাকমা

সংগৃহীত

 

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের বিভিন্ন সীমান্ত দিয়ে ৪০০ জন রোহিঙ্গা চাকমা সম্প্রদায়ের লোকজন বাংলাদেশে অনুপ্রবেশের অপেক্ষায় আছেন। মিয়ানমারের ভেতরে দেশটির সরকারি বাহিনী ও বিদ্রোহী দল আরাকান আর্মির মধ্যে থেমে থেমে সংঘর্ষ ও বোমাবর্ষণ অব্যাহত থাকায় সীমান্তের কাছাকাছি এলাকার বাসিন্দাদের সেখানে থাকা ঝুঁকিপূর্ণ হয়ে উঠায় এমন চিত্র দেখা গেছে।

কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মো: মিজানুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মিয়ানমারে দেশটির সরকারের জান্তা বাহিনীর সাথে বিদ্রোহী গোষ্ঠী আরকান আর্মির সংঘর্ষ চলছে। এতে দেশটির সীমান্তে বসবাসকারীদের মধ্যে খাদ্য সঙ্কট দেখা দিয়েছে। তাদের জীবন ঝুঁকির মধ্যে আছে। এ অবস্থায় তারা জীবন বাঁচাতে বাংলাদেশে ঢোকার চেষ্টা করছেন।

এর আগে দুপুরে টেকনাফের হোয়াইক্যং উলুবনিয়া পয়েন্ট দিয়ে পাঁচজনের একটি রোহিঙ্গা পরিবার অনুপ্রবেশের চেষ্টা করে। পরে তাদের ফিরিয়ে দেয় বিজিবি।

এদিকে কক্সবাজার বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) আঞ্চলিক কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো: মোরশেদ আলম এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, সীমান্ত অতিক্রম করে মিয়ানমার থেকে কোনো রোহিঙ্গা অথবা অন্য সম্প্রদায়ের লোকজন যাতে অনুপ্রবেশ করতে না পারেন সেজন্য বিজিবির অতিরিক্ত টহল জোরদার করা হয়েছে।