ঐশিকা নদীর নতুন গান

ঐশিকা নদীর নতুন গান

ছবিঃ সংগৃহীত।

সংগীতশিল্পী ঐশিকা নদীর নতুন গান ‘বন্ধুরে প্রাণ বন্ধু রে’ ১ ফেব্রুয়ারি কলকাতা থেকে প্রকাশিত হয়েছে। এর কথা ও সুর করেছেন ভারতের প্রখ্যাত সুরকার ও সংগীত পরিচালক, গীতিকার, সুরকার উদয় বন্দ্যোপাধ্যায়। গানটির সংগীতায়োজন করেছেন কুনাল চক্রবর্তী।

ভারতের খ্যাতিমান কণ্ঠশিল্পী শুভমিতা ব্যানার্জীর গাওয়া বিখ্যাত গান ‘যদি বন্ধু হও’ গানের সিক্যুয়াল হলো ‘বন্ধুরে, প্রাণ বন্ধুরে’ গানটি।ঐশিকার এ গানের শব্দ প্রকৌশলে কাজ করেছেন ভারতের বিখ্যাত শব্দ প্রকৌশলী গৌতম বসু। এটি রেকর্ড করা হয়েছে স্টুডিও ভাইব্রেশন-এ।

গানটির ভিডিও পরিচালনা করেছেন দেবোজ্যোতি মুখোপাধ্যায়। এ গানের মিউজিক ভিডিওতে অভিনয় করেছেন ঐশিকা নদী, শুভ ইসলাম, উজানী বন্দ্যোপাধ্যায় ও শুভাংশন মুখোপাধ্যায়। এর শুটিং হয়েছে কলকাতার গঙ্গার ঘাট ও পানিহাটিতে। গানটি প্রকাশ করেছে কলকাতার সুচিত্রা মিউজিক।

ঐশিকা জীবনানন্দ দাশ, জসীম উদ্দীন, শামসুর রাহমান, আসাদ চৌধুরী, রফিক আজাদ, সমুদ্র গুপ্তসহ বাংলা ভাষার প্রখ্যাত কবিদের কবিতা দিয়ে গান করে খ্যাতি লাভ করেছেন। এসব কতিার গানে সুর করেছেন তার বাবা প্রখ্যাত সুরকার শাহীন সরদার। এসব গানের একটি একক সিডি প্রকাশ হয়েছে এক যুগ আগে। এটি সাংস্কৃতিক অঙ্গনে আলোড়ন সৃষ্টি করেছিল।

ঐশিকা বেতার এবং টেলিভিশনের তালিকাভুক্ত শিল্পী। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন।