ইসরায়েলি তাণ্ডবে আল-আকসা বিশ্ববিদ্যালয়ের দুটি ভবন ধ্বংস

ইসরায়েলি তাণ্ডবে আল-আকসা বিশ্ববিদ্যালয়ের দুটি ভবন ধ্বংস

ছবি: সংগৃহীত

দখলদার ইসরায়েলি সেনাবাহিনী মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) গাজা উপত্যকায় অন্যতম প্রাচীন উচ্চশিক্ষা প্রতিষ্ঠান আল-আকসা বিশ্ববিদ্যালয়ের দুটি ভবন ধ্বংস করেছে। প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে আনাদোলু এজেন্সি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

একজন প্রত্যক্ষদর্শী আনাদোলুকে বলেছেন, ‘ইসরায়েলি সেনাবাহিনী গাজা সিটির পশ্চিমে চলে গেছে এবং বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের দুটি ভবনে গোলাবর্ষণ করে ধ্বংস করেছে।’

আনাদোলুর একজন সাংবাদিকের মতে, ক্যাম্পাসে আশ্রয় নেয়া বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের ওপর এদিন গুলি চালিয়েছে ইসরায়েলি বাহিনী।তবে হতাহতের বিষয়ে এখনো কোনো তথ্য পাওয়া যায়নি।

৭ অক্টোবর হামাসের হামলার পর ইসরায়েল গাজা উপত্যকায় বিমান ও স্থল আক্রমণ শুরু করেছে। গাজার স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, এ পর্যন্ত কমপক্ষে ২৭ হাজার ৫৮৫ ফিলিস্তিনি নিহত এবং ৬৬ হাজার ৯৭৮ জন আহত হয়েছে। অন্যদিকে হামাসের হামলায় প্রায় এক হাজার ২০০ মানুষ নিহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে জাতিসংঘের মতে, গাজার প্রায় ৮৫ শতাংশ বাসিন্দা ইসরায়েলি আক্রমণে বাস্তুচ্যুত হয়েছে। এদের সবাই খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছে। হাজার হাজার মানুষ আশ্রয় ছাড়াই বসবাস করছে।