প্রতিবন্ধীদের নিয়ে জব ফেয়ার

প্রতিবন্ধীদের নিয়ে জব ফেয়ার

প্রতীকী ছবি।

প্রতিবন্ধীদের কর্মসংস্থানের লক্ষ্যে এবারও হতে যাচ্ছে জব ফেয়ার। আগামী ১০ ফেব্রুয়ারি রাজধানীর আগারগাঁওয়ে এনজিওবিষয়ক ব্যুরো অফিসে দিনব্যাপী এ মেলা অনুষ্ঠিত হবে। এতে শুধু বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিরা সিভি জমা দিতে পারবেন।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ও সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ড ইনফরমেশন অন ডিজঅ্যাবিলিটির (সিএসআইডি) যৌথ উদ্যোগে এ মেলার আয়োজন করা হয়েছে। প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আয়োজকরা জানিয়েছেন, অনলাইন আবেদনের মাধ্যমে এরই মধ্যে মেলায় চাকরির জন্য আবেদন করেছেন ৫ শতাধিক বিশেষ চাহিদাসম্পন্ন প্রার্থী। তাদের মধ্য থেকে কম্পিউটারে প্রশিক্ষণপ্রাপ্ত ও দক্ষদের মেলায় অন স্পট ইন্টারভিউ নেওয়া হবে।

মেলায় ৫০ জন বিশেষ চাহিদাসম্পন্ন প্রার্থীকে চাকরি দেওয়া হবে। এছাড়া দুই শতাধিক চাকরিপ্রার্থীকে পরবর্তীতে নিয়োগের লক্ষ্যে সাক্ষাৎকারের জন্য সংক্ষিপ্ত তালিকায় অন্তর্ভুক্ত করা হবে। পর্যায়ক্রমে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে।

মেলার সমন্বয়ক ও বিসিসির ম্যানেজার (সিস্টেমস) মো. গোলাম রব্বানী জানান, বিসিসির মাধ্যমে ২০১১ সাল থেকে প্রতিবন্ধীদের জন্য বিনামূল্যে আইসিটি প্রশিক্ষণ চালু করা হয়। প্রশিক্ষণ নেওয়া প্রতিবন্ধীদের কর্মসংস্থানের জন্য চাকরিপ্রার্থী ও চাকরিদাতা প্রতিষ্ঠানের অংশগ্রহণে ২০১৫ সাল থেকে এ চাকরি মেলার আয়োজন করা হচ্ছে। এ পর্যন্ত মেলার মাধ্যমে ৯ শতাধিক আইসিটিতে দক্ষ প্রতিবন্ধী ব্যক্তির কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে।

জনা গেছে, বিভিন্ন ট্রেড বডি বা অ্যাসোসিয়েশনের সদস্যভুক্ত আইসিটিভিত্তিক প্রতিষ্ঠানগুলো প্রতিবন্ধী চাকরি মেলায় অংশ নিচ্ছে। দেশে তথ্যপ্রযুক্তি নিয়ে কাজ করা প্রতিষ্ঠানগুলো সাধারণত প্রতিবন্ধী ব্যক্তিদের চাকরির ব্যবস্থা করে থাকে।

এরমধ্যে উল্লেখযোগ্য বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কন্টাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের (বাক্কো) সদস্যভুক্ত আইসিটিভিত্তিক প্রতিষ্ঠান। এছাড়া দেশের আইসিটি সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান এখানে অংশ নেবে।