ভারতের সর্বকনিষ্ঠ কোটিপতি কে এই পার্ল কাপুর?

ভারতের সর্বকনিষ্ঠ কোটিপতি কে এই পার্ল কাপুর?

ছবিঃ সংগৃহীত।

গোটা ভারতজুড়ে কোটিপতির অভাব নেই। গৌতম আদানি এবং মুকেশ আম্বানির মতো ব্যবসায়ীরা বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় রয়েছেন। ভারতীয় অর্থনীতি সমৃদ্ধ হওয়ার সঙ্গে সঙ্গে কোটিপতির সংখ্যা বেড়েছে রেকর্ডহারে। এবার ভারতের সর্বকনিষ্ঠ কোটিপতি হিসেবে নাম লেখালেন ২৭ বছর বয়সি পার্ল কাপুর। তার সম্পদের পরিমাণ ৯ হাজার ৮৪০ কোটি রুপির বেশি। খবর এনডিটিভির।

জাইবার-৩৬৫ নামের স্টার্ট আপ শুরু করে খবরের শিরোনামে চলে এসেছেন তিনি। বর্তমানে ওই প্রতিষ্ঠানে সিইও পদে রয়েছেন ২৭ বছর বয়সি পার্ল।দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেসের প্রতিবেদন বলছে, মাত্র তিন মাসের মধ্যে ভারত তথা এশিয়ার দ্রুততম ইউনিকর্ন হিসেবে আত্মপ্রকাশ করেছে তার কোম্পানি।

পার্লের জাইবার-৩৬৫ একটি কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক স্টার্ট আপ। সাইবার সুরক্ষা সংক্রান্ত পরিষেবাও দিয়ে থাকে এই সংস্থা। বর্তমানে এর সদর দফতর রয়েছে লন্ডনে। এদেশের অহমেদাবাদে এ সংস্থার একটি শাখা অফিস রয়েছে।সম্প্রতি স্প্রাম ও এমরাম নামের দুটি কৃষিভিত্তিক সংস্থা জাইবার-৩৬৫ তে বিপুল পরিমাণ বিনিয়োগ করে। এই দুই কোম্পানির বিনিয়োগের পরিমাণ ছিল ১০০ মিলিয়ন মার্কিন ডলার। এরপরই জাইবার-৩৬৫ এর মার্কেট মূলধন ১ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছে যায়। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৯ হাজার ৯৯৫ কোটি রুপি।

দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেসের দাবি, বর্তমানে জাইবার-৩৬৫ এর ৮ দশমিক ৫ শতাংশ শেয়ার রয়েছে স্প্রাম ও এমরা নামের দুই কোম্পানির কাছে। বাকি ৯০ শতাংশ শেয়ারের মালিক সংস্থার সিইও তথা প্রতিষ্ঠাতা পার্ল কাপুর। তার হাতে থাকা স্টকের বাজার মূল্য প্রায় ১ দশমিক ১ বিলিয়ন মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৯ হাজার ১৩৪ কোটি টাকা।

প্রসঙ্গত, লন্ডনের কুইন মেরি বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি ইনভেস্টমেন্ট ব্যাঙ্কিংয়ের ডিগ্রি নেন পার্ল কাপুর। গত বছরের মে মাসে সানি ভাঘেলার সঙ্গে জাইবার-৩৬৫ প্রতিষ্ঠা করেন পার্ল কাপুর। ওই সময় ভারতের অন্যতম এথিক্যাল হ্যাকার ছিলেন তিনি। বর্তমানে ইউরোপের মোনাকোতে থাকেন তিনি। জাইবার-৩৬৫ কে আরও বড় করার পরিকল্পনা রয়েছে তার। এদেশে রীতিমতো কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই প্রযুক্তি তৈরি ও তার গবেষণার একটি হাব তৈরি করতে চাইছেন তিনি।