টানা ৬ দিন সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ে

টানা ৬ দিন সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ে

সংগৃহীত

টানা ৬ দিন ধরে উত্তরের জেলা পঞ্চগড়ের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। কয়েকদিন ধরে এ জেলায় কনকনে শীত ও হিমালয়ের হিমেল হাওয়ায় মাঝারি শৈত্যপ্রবাহ অব্যাহত রয়েছে।

রোববার (১১ জানুয়ারি) সকাল ৯টায় সারা দেশের মধ্যে আবারও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭.৮ ডিগ্রি সেলসিয়াস।

এর আগে, মঙ্গলবার (৬ জানুয়ারি) ৯টায় ১১.০ ডিগ্রি সেলসিয়াস, বুধবার ৭ ফেব্রুয়ারি সকাল ৯টায় ১১.৬ ডিগ্রি সেলসিয়াস, বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) ৭.০ ডিগ্রি সেলসিয়াস, শুক্রবার (৯ জা ফেব্রুয়ারি) ৮.০ ডিগ্রি সেলসিয়াস, শনিবার (১০ ফেব্রুয়ারি) ৮.০ ডিগ্রি সেলসিয়াস এবং আজ রোববার (১১ ফেব্রুয়ারি) সকাল ৯টায় ৭.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

জেলার তেঁতুলিয়া প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাশেল শাহ্ ঢাকা মেইলকে বিষয়টি নিশ্চিত করেন।

আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, টানা ৬ দিন ধরে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এদিকে, গত কয়েকদিন ধরে হালকা কুয়াশার সঙ্গে উত্তরের হিমেল বাতাসের কারণে কনকনে শীত অনুভূত হচ্ছে। রোববার সূর্যের দেখা মিললেও ঠান্ডা বাতাসের কারণে বেশ শীত অনুভূত হচ্ছে।

স্থানীয়রা জানান, আবার তাপমাত্রা কমে যাওয়ায় শীতের তীব্রতা বেড়েছে। রাতভর প্রচণ্ড ঠান্ডা অনুভব হয়েছে। এ অঞ্চলে দিনের তুলনায় রাতে শীত অনুভূত হয় বেশি। 

এদিকে, শীতের তীব্রতা ওঠানামা করায় হাসপাতালগুলোর বহির্বিভাগে প্রতিদিন শীতজনিত রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। আর হাসপাতালে চিকিৎসা নিতে আসা বেশির ভাগই শিশু ও বৃদ্ধ রোগী। যারা বেশি অসুস্থ হয়ে পড়ছেন তারাই কেবল হাসপাতালে ভর্তি হচ্ছেন।

পঞ্চগড়ের তেঁতুলিয়া প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাশেল শাহ্ বলেন, আজ সকাল ৯টায় তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন ৭.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা তেঁতুলিয়া আবহাওয়া দপ্তর রেকর্ড করেছে। টানা ৬ দিন ধরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়। এছাড়াও গত কয়েকদিন ধরে সকালে ও সন্ধ্যায় হিমেল হাওয়ায় ঠান্ডা অব্যাহত রয়েছে।