রাজ্যসভার প্রার্থী হলেন সোনিয়া গান্ধি

রাজ্যসভার প্রার্থী হলেন সোনিয়া গান্ধি

রাজ্যসভার প্রার্থী হলেন সোনিয়া গান্ধি

আর ভারতের লোকসভায় দেখা যাবে না সোনিয়া গান্ধিকে। তিনি এবার রাজস্থান থেকে রাজ্যসভায় আসতে চলেছেন।বুধবারই ভারতের জয়পুর গিয়ে রাজ্যসভার মনোনয়নপত্র জমা দেন সোনিয়া। রাজস্থান থেকে এবার তিনজন রাজ্যসভায় যাবেন। বিধানসভার দলীয় সদস্য সংখ্যার হিসাবে বিজেপি থেকে দু’জন প্রার্থী রাজ্যসভায় যেতে পারবেন এবং কংগ্রেস থেকে একজন। সোনিয়াই সেখানে কংগ্রেসের একমাত্র প্রার্থী। ভারতে রাজ্যের বিধায়করাই ভোট দিয়ে রাজ্যসভায় প্রার্থীদের জেতান।

নেহরু গান্ধি পরিবারের সদস্যদের মধ্যে এর আগে ইন্দিরা গান্ধি একবার রাজ্যসভার সদস্য ছিলেন। বাকিরা সবসময় লোকসভার সংসদ সদস্য হিসাবে থাকাটাই পছন্দ করেছেন।কংগ্রেস সূত্রের খবর, সোনিয়ার জায়গায় রায়বেরিলি থেকে প্রিয়াঙ্কা গান্ধিকে প্রার্থী করবে কংগ্রেস।

সোনিয়া গান্ধি লোকসভায় জিতে আসেন ১৯৯৯ সালে। সেবার কর্ণাটকের বেল্লারি ও উত্তরপ্রদেশের আমেঠি থেকে তিনি ভোটে জেতেন এবং পরে বেল্লারি আসনটি ছেড়ে দেন।
২০০৪ থেকে তিনি রায়বেরিলির লোকসভা সাংসদ। কিন্তু ২০১৯ সালেই তিনি ঘোষণা করে দিয়েছিলেন, আর লোকসভা লড়বেন না।২০০৪ সালে ইউপিএ লোকসভা ভোটে জেতার পর সোনিয়া প্রধানমন্ত্রিত্বের প্রস্তাব প্রত্যাখ্যান করেন। মনমোহন সিং তখন প্রধানমন্ত্রী হন।

সিংভি হিমাচল থেকে

কংগ্রেস নেতা এবং সুপ্রিম কোর্টের আইনজীবী অভিষেক মণু সিংভি গতবার পশ্চিমবঙ্গ থেকে তৃণমূলের সমর্থনে নির্দল সদস্য হিসাবে রাজ্যসভায় জিতেছিলেন। এবার তৃণমূল আর তাকে রাজ্যসভার প্রার্থী করেনি। তার জায়গায় সাংবাদিক সাগরিকা ঘোষকে প্রার্থী করা হয়েছে। সিংভিকে হিমাচল প্রদেশ থেকে রাজ্যসভার প্রার্থী করেছে কংগ্রেস।
সূত্র : ডয়চে ভেলে