র‌্যালি ও আলোচনায় ইবিতে সুন্দরবন দিবস পালন

র‌্যালি ও আলোচনায় ইবিতে সুন্দরবন দিবস পালন

র‌্যালি ও আলোচনায় ইবিতে সুন্দরবন দিবস পালন

‘সুন্দরবন থাকবে যতদিন, মোরা দুর্যোগ থেকে রক্ষা পাবো ততদিন’ এই প্রতিপাদ্য নিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সুন্দরবন দিবস পালিত হয়েছে। বুধবার (১৪ ফেব্রুয়ারি) দিবসটি উপলক্ষে ক্যাম্পাসে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের সাতক্ষীরা জেলা ছাত্রকল্যাণ সমিতি।

র‌্যালিটি ক্যাম্পাসের জিয়া মোড় থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রধান ফটক সংলগ্ন ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালের সামনে গিয়ে সংক্ষিপ্ত আলোচনা সভায় মিলিত হয়। সভায় সংগঠনটির সভাপতি আবু সোহানের সভাপতিত্বে ইসলামী বিশ্ববিদ্যালয় সামাজিক ও সাংস্কৃতিক মে র (ঐক্যম ) আহ্বায়ক রাবেয়া খাতুন ও সদস্য সচিব এস এ এইচ ওয়ালিউল্লাহ, তরুণ কলাম লেখক ফোরাম ইবি শাখার সভাপতি আবু তালহা আকাশ, রক্তিমার সভাপতি সাইফুল ইসলাম ও তারুণ্যের সাধারণ সম্পাদক রিফাত মাশরাফি প্রত্যয়সহ সাতক্ষীরা জেলা ছাত্রকল্যাণ সমিতির অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

এসময় সুন্দরবনের গুরুত্ব তুলে ধরে বক্তারা বলেন, আমাদের কল্যাণে সুন্দরবনের অপরিহার্যতা অপরিসীম। এটি আমাদের জন্য বন্ধুর ভূমিকা পালন করে। সুন্দরবন বড় বড় দুর্যোগে ঢাল হয়ে আমাদেরকে রক্ষা করছে। আমাদের সকলের উচিত সুন্দরবনকে ভালোবাসা, সুদরবনের পরিবেশকে এবং জীববৈচিত্রকে সংরক্ষণ করা।

প্রসঙ্গত, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের আওতায় ২০০১ সালের ১৪ ফেব্রুয়ারি খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনার স্বেচ্ছাসেবী সংগঠন রূপান্তর ও পরশের উদ্যোগে দেশের আরো ৭০টি পরিবেশবাদী সংগঠনের অংশগ্রহণে প্রথম সুন্দরবন সম্মেলন অনুষ্ঠিত হয়। সুন্দরবনের জীববৈচিত্র সংরক্ষণে জনসচেতনতা সৃষ্টির লক্ষে সেই সম্মেলনে ১৪ ফেব্রুয়ারিকে সুন্দরবন দিবস হিসেবে ঘোষণা করা হয়। সেই হিসেবে দেশব্যাপী এবার ২৪তম সুন্দরবন দিবস পালিত হয়েছে।