ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট হচ্ছেন সুবিয়ান্তো

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট হচ্ছেন সুবিয়ান্তো

ছবি : সংগৃহীত

ইন্দোনেশিয়ায় শেষ হয়েছে জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ। বিশ্বের সবচেয়ে বড় একদিনের এই নির্বাচনের ফলাফলের অপেক্ষায় এখন ইন্দোনেশিয়াবাসী। ঠিক এমন সময় প্রেসিডেন্ট পদে নিজেকে জয়ী বলে দাবি করেছেন প্রতিরক্ষামন্ত্রী প্রাবোও সুবিয়ান্তো। সর্বশেষ প্রাপ্ত বেসরকারি ফলাফলেও তাকে বিরোধী অ্যানিস বাসওয়েদান এবং গঞ্জার প্রানোয়ো চেয়ে এগিয়ে রয়েছেন তিনি। খবর আল জাজিরা।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

এদিকে, ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, অনানুষ্ঠানিক গণনায় এখন পর্যন্ত এগিয়ে রয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী প্রাবোয়ো সুবিয়ান্তো।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের অনানুষ্ঠানিক পরিসংখ্যানে দেখা গেছে, দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে সাবেক জেনারেল প্রাবোও সুবিয়ান্তো ৫৯.৮ শতাংশ ভোটে প্রাথমিকভাবে এগিয়ে রয়েছেন। দেশটির মোট ২৩.৩ শতাংশ ব্যালট গণনার ভিত্তিতে এই তথ্য পাওয়া গেছে।

স্বাধীন পোলস্টার ইন্ডিকেটর পলিটিকস এর মতে, প্রতিদ্বন্দ্বী সাবেক শিক্ষামন্ত্রী ও জাকার্তার সাবেক গভর্নর অ্যানিস বাসওয়েদান ২৩.৫ শতাংশ ভোটে দ্বিতীয় এবং সেন্ট্রাল জাভার সাবেক গভর্নর গঞ্জার প্রানোয়ো ১৬.৭ শতাংশ ভোটে তৃতীয় অবস্থানে রয়েছেন।

আগের নির্বাচনগুলোতে স্বনামধন্য পোলস্টারদের গণনা সঠিক বলে প্রমাণিত হয়েছে। তবে ভোটগ্রহণের কয়েক সপ্তাহ পরই আনুষ্ঠানিক ফলাফল পাওয়া যাবে।

এর আগে, নির্বাচনে সুবিয়ান্তো সংখ্যাগরিষ্ঠতা পেতে পারেন বলে একাধিক জরিপে বলা হয়েছে। তিনি জনপ্রিয় বিদায়ী প্রেসিডেন্ট জোকো উইদোদোর স্থলাভিষিক্ত হতে পারেন।

পর্যবেক্ষকদের দাবি, নির্বাচনী প্রচার-প্রচারণায় সুবিয়ান্তোকে পরোক্ষভাবে সমর্থন দিয়েছেন উইদোদো।

৭২ বছর বয়সী সাবেক জেনারেল সুবিয়ান্তো আজকের নির্বাচনে জয়লাভ এবং আরেক দফার ভোট এড়ানোর ক্ষেত্রে স্পষ্টভাবে এগিয়ে আছেন।

সুবিয়ান্তো তার নির্বাচনী প্রচারে জনতুষ্টিবাদী বক্তব্য দিয়েছেন। একই সঙ্গে উইদোদোর নীতি অব্যাহত রাখার অঙ্গীকার করেছেন।

সুবিয়ান্তো সপ্তাহান্তের এক নির্বাচনী সমাবেশে তার সমর্থকদের বলেছিলেন, ‘আমরা ইন্দোনেশিয়ার সব মানুষের সমৃদ্ধির জন্য লড়াই করব। আগের প্রেসিডেন্টরা ইতিমধ্যে যা করেছেন, তা আমরা চালিয়ে যাব।’

দেশটির নতুন প্রেসিডেন্ট, ভাইস-প্রেসিডেন্ট, সংসদ সদস্য ও স্থানীয় প্রতিনিধি নির্বাচিত হবে এই নির্বাচনে। এই নির্বাচনে প্রায় ২ লাখ ৬০ হাজার প্রার্থী লড়ছেন। বিশ্বের সবচেয়ে বড় একদিনের নির্বাচন এটি। এই নির্বাচনে প্রায় ২০ কোটি ৫০ লাখ মানুষ ভোট দেওয়ার যোগ্য।

আজকের নির্বাচনের মাধ্যমে সরাসরি প্রেসিডেন্ট হতে সুবিয়ান্তোকে মোট ভোটের ৫০ শতাংশের বেশি পেতে হবে। পাশাপাশি তাকে দেশটির ৩৮ প্রদেশের অর্ধেকের বেশি স্থানে অন্তত এক-পঞ্চমাংশ ভোট পেতে হবে। তা না হলে আগামী জুন মাসে শীর্ষ দুই প্রতিদ্বন্দ্বীর মধ্যে আবার ভোট হবে।

ভোট উপলক্ষে ২৮ কোটি জনসংখ্যার দেশ ইন্দোনেশিয়ায় আজ সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। ৮ লাখের বেশি কেন্দ্রে আজ ভোট নেওয়া হয়েছে। ভোটকেন্দ্রে ৫৭ লাখের বেশি ব্যক্তি নির্বাচনী দায়িত্ব পালন করছেন। ছয় ঘণ্টা ধরে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

সূত্র: আল জাজিরা, রয়টার্স, বিবিসি।