শিডিউল বিপর্যয়ের ঝুঁকিতে মেট্রোরেল

শিডিউল বিপর্যয়ের ঝুঁকিতে মেট্রোরেল

ফাইল ছবি

বিদ্যুতের ঘাটতি ও সিগন্যাল সিস্টেমে ত্রুটির কারণে শিডিউল বিপর্যয়ের ঝুঁকিতে পড়েছে মেট্রোরেল। আজ বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকাল থেকে শিডিউল অনুযায়ী মেট্রোরেল পরিচালনায় সমস্যা হচ্ছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

কারওয়ান বাজার মেট্রোরেল স্টেশনে দায়িত্বে থাকা এএসআই মাহদি হাসান জানিয়েছেন, মেট্রোরেলে বিদ্যুতের ঘাটতি হওয়ার কারণে আজকে এমনটা হয়েছে। এই সমস্যার স্থায়িত্ব সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, এটা ২ মিনিটেও ঠিক হতে পারে আবার ২ ঘণ্টাও লাগতে পারে।

আরও জানা যায়, বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকালে ট্রেন চলাচল শুরুর পর চারটি ট্রিপ শেষে শিডিউলের এই সমস্যা দেখা দেয়। তবে মেট্রো চলাচল স্থগিত করা হয়নি।

মেট্রোরেলের একজন নিয়মিত যাত্রী নাসিমা খাতুন। তিনি জানান, সকাল ৭টা ৩০ মিনিটে শাহবাগ যাওয়ার জন্য মিরপুর-১০ স্টেশনে অপেক্ষা করছিলেন। ট্রেন আসে ৮টা ১৩ মিনিটে। কিন্তু যাত্রীর উপচেপড়া ভিড়ের কারণে তিনি তাতে উঠতে পারেননি। পরের ট্রেনটি আসে আরও ১০ মিনিট পর।

এর আগে বুধবার (১৪ ফেব্রুয়ারি) শেওড়াপাড়া বা কাজীপাড়া এলাকায় মেট্রোর তারে ঘুড়ি জড়িয়ে পড়ায় মেট্রো চলাচল বন্ধ হয়ে যায়। মেট্রোরেল পরিচালনাকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক গণমাধ্যমকে জানান, দুপুর দেড়টার দিকে মেট্রো চলাচল সাময়িকভাবে বন্ধ হয়ে যায়। পরে সমস্যার সমাধান করে চলাচল শুরু হয়।

এর আগে, গত ৪ ফেব্রুয়ারি মিরপুর-১১ নম্বর স্টেশনে সমস্যার কারণে মেট্রো চলাচল বন্ধ হয়ে যায়। কারণ হিসেবে সিগন্যাল সিস্টেমে অসুবিধার কথা বলেছিলেন ডিএমটিসিএলের জনসংযোগের দায়িত্বে থাকা কর্মকর্তা নাজমুল ইসলাম ভূঁইয়া।

এদিকে রাজধানীতে মেট্রোর যাত্রার পর বিদ্যুৎ লাইনে তার পড়া এবং ফানুস আটকে থাকাসহ বিভিন্ন কারণে বেশ কয়েকবার চলাচল বিঘ্নিত হয়েছে।