নাভালনির মৃত্যুর স্বচ্ছ্ব তদন্তের দাবি জাতিসংঘ প্রধানের

নাভালনির মৃত্যুর স্বচ্ছ্ব তদন্তের দাবি জাতিসংঘ প্রধানের

নাভালনির মৃত্যুর স্বচ্ছ্ব তদন্তের দাবি জাতিসংঘ প্রধানের

জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস রাশিয়ায় কারাবান্দী অবস্থায় বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনির মৃত্যুর স্বচ্ছ ও পূর্ণাঙ্গ তদন্ত দাবি করেছেন।নাভালনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক ছিলেন।

শুক্রবার গুতেরেসের মুখপাত্র স্টিফেন দুজারিক বলেছেন, কারাবান্দী অবস্থায় রুশ বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনির মৃত্যুতে জাতিসংঘ মহাসচিব হতবাক হয়েছেন।তিনি নাভালনির মৃত্যুর পূর্ণাঙ্গ, বিশ্বাসযোগ্য ও স্বচ্ছ তদন্তের দাবি জানিয়েছেন।
উল্লেখ্য, নাভালনি (৪৭) গত এক দশকে রাশিয়ায় বিরোধী নেতা হিসেবে বিশ্বব্যাপী পরিচিতি লাভ করেন। রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলের একটি কারাগারে বন্দী রাখা হয়েছিল তাঁকে। শুক্রবার সেখানেই তিনি মারা যান।

স্থানীয় কারা কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, নাভালনি শুক্রবার হাঁটাহাঁটি করার পর অসুস্থ বোধ করেন। জরুরিভাবে সঙ্গে সঙ্গেই চিকিৎসক দলকে ডেকে আনা হয়। কিন্তু তাদের চেষ্টায় কোন লাভ হয়নি।তাঁর মৃত্যুর কারণ খতিয়ে দেখা হচ্ছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।নাভালনি ২০২১ সাল থেকে কারাগারে বন্দী ছিলেন। গত বছরের শেষ দিকে তাঁকে উত্তর সাইবেরিয়ার ইয়ামালোনেনেটস অঞ্চলের কারা কলোনিতে নেওয়া হয়। এই কারাগারের বন্দীদের ওপর নিষ্ঠুরতার কুখ্যাতি রয়েছে।

সূত্র : বাসস