আগামীকাল কারামুক্তি পাচ্ছেন থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন

আগামীকাল কারামুক্তি পাচ্ছেন থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন

ছবিঃ সংগৃহীত।

আগামীকাল রবিবার থাইল্যান্ডের সাজাপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা মুক্তি পেতে যাচ্ছেন। দীর্ঘ ১৫ বছর ধরে স্বেচ্ছা নির্বাসন থেকে দেশে ফিরে গ্রেফতারের ছয় মাসের মাথায় মুক্তি পেতে যাচ্ছেন তিনি।এ তথ্য জানিয়েছেন থাইল্যান্ডের বর্তমান প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিন।

শনিবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।প্রতিবেদনে বলা হয়, বিতর্কিত এ ধনকুবের আগস্টে থাইল্যান্ডে ফিরে আসার পর দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের দায়ে আট বছরের কারাদণ্ডে দণ্ডিত হন। তবে এ রায় ঘোষণার কয়েকদিনের মধ্যেই রাজা মাহা ভাজিরালংকর্ন তার সাজা এক বছর কমিয়ে দেন। থাকসিন দুইবার থাইল্যান্ডের প্রধানমন্ত্রী নির্বাচিত হন এবং ২০০৬ সালে এক সামরিক অভ্যুত্থানে ক্ষমতা হারান তিনি।

শনিবার একটি ফ্লাইটে ওঠার আগে সাংবাদিকদের সাথে কথা বলার সময় প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিন বলেন, থাকসিনকে ‘১৮ তারিখে’ মুক্তি দেওয়া হবে এবং ‘আইন অনুযায়ীই’ তা করা হবে।এ সপ্তাহের গোড়ার দিকে বিচার মন্ত্রী তাউই বলেছিলেন, ৭৪ বছর বয়সী থাকসিন ৯৩০ জন বন্দীর মধ্যে থাকবেন যাদের আগাম মুক্তি মঞ্জুর করা হয়েছে।

বিচার মন্ত্রী বলেন, ‘বন্দীরদের মধ্যে যাদের অবস্থা গুরুতর তিনি সেই গ্রুপে রয়েছেন বা ৭০ বছরের বেশি বয়সী। ’ থাই গণমাধ্যমের খবরে বলা হয়, থাকসিনকে খুব ভোরে ছেড়ে দেওয়া হতে পারে। তবে স্রেথা বলেছেন এ ব্যাপারে বিস্তারিত কিছু জানেন না তিনি।