দীর্ঘস্থায়ী শান্তির জন্য দ্বি-রাষ্ট্রীয় সমাধান তুলে ধরা হয়েছে মিউনিখে

দীর্ঘস্থায়ী শান্তির জন্য দ্বি-রাষ্ট্রীয় সমাধান তুলে ধরা হয়েছে মিউনিখে

দীর্ঘস্থায়ী শান্তির জন্য দ্বি-রাষ্ট্রীয় সমাধান তুলে ধরা হয়েছে মিউনিখে

শীর্ষ আন্তর্জাতিক সংস্থা এবং সরকারী কর্মকর্তারা চলমান ৬০ তম মিউনিখ নিরাপত্তা সম্মেলনে (এমএসসি) ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের স্থায়ী সমাধানের আহ্বান জানিয়ে বলেছেন,শুধুমাত্র দুই রাষ্ট্রের সমাধানের মাধ্যমে অঞ্চলটি দীর্ঘস্থায়ী নিরাপত্তা অর্জন করতে পারে।

শুক্রবার সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময়,জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস সঙ্কটের দুই-রাষ্ট্র সমাধানকে তুলে ধরে শান্তি ও উন্নত বৈশ্বিক শৃঙ্খলার জন্য তার আহ্বান পুনর্ব্যক্ত করেন।তিনি বলেন, সমস্ত জিম্মিদের অবিলম্বে, নিঃশর্ত মুক্তি এবং একটি মানবিক যুদ্ধবিরতিই গাজায় ব্যাপকভাবে সাহায্য বিতরণ বাড়ানোর একমাত্র উপায় যা দ্বি-রাষ্ট্রীয় সমাধানের দিকে দৃঢ় এবং অপরিবর্তনীয় পদক্ষেপের ভিত্তি স্থাপন করবে।

বৈদেশিক বিষয় এবং নিরাপত্তা নীতির জন্য ইইউ-এর উচ্চতর প্রতিনিধি জোসেপ বোরেল মানবিক পরিস্থিতি এবং এই অঞ্চলের বিস্তৃত পরিণতির বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি আঞ্চলিক উত্তেজনা কমানোর এবং দ্বি-রাষ্ট্রীয় সমাধানের জন্য আন্তর্জাতিক প্রচেষ্টাকে উন্নীত করার প্রয়োজনীয়তার উপর জোর দেন।গুতেরেসের সাথে এখানে একটি বৈঠকের সময়, বোরেল একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধানের দিকে প্রচেষ্টার জন্য জাতিসংঘের সাথে ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতা বৃদ্ধির প্রয়োজনীয়তার উপরও জোর দেন।

জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস সম্মেলনে তার বক্তৃতায়, দ্বি-রাষ্ট্রীয় সমাধানকে সমর্থন করে বলেন, এটি ইসরায়েল ও ফিলিস্তিন উভয়ের জন্যই সংঘাত থেকে বেরিয়ে আসতে এবং একটি শান্তিপূর্ণ ভবিষ্যত অর্জনের চাবিকাঠি।ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর একটি প্যানেল আলোচনায় বলেছেন, একটি স্থায়ী সমাধান হতে হবে, সংঘাতের একটি দীর্ঘমেয়াদী সমাধান, অন্যথায় ‘আমরা সংঘাতের একটি পুনরাবৃত্তি দেখতে যাচ্ছি।’

জয়শঙ্কর বলেন,‘ভারত দীর্ঘদিন ধরে দ্বি-রাষ্ট্রীয় সমাধানে বিশ্বাস করে। আমরা বহু দশক ধরে সেই অবস্থান বজায় রেখেছি। এবং আমি মনে করি আজ বিশ্বের আরও অনেক দেশ মনে করে যে শুধু দ্বি-রাষ্ট্র সমাধান কেবল প্রয়োজনীয় নয়, বরং এটি আগের চেয়েও বেশি জরুরি।’সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ এমএসসি-তে শ্রোতাদের বলেন,তিনি দৃঢ়ভাবে বিশ্বাস করেন যে এই অঞ্চলের সকলের জন্য নিরাপত্তা ও স্থিতিশীলতার একমাত্র পথ হল একটি সার্বভৌম স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের প্রতিষ্ঠা।

মধ্যপ্রাচ্য পরিস্থিতি নিয়ে একটি প্যানেল আলোচনায় ভাষণ দিতে গিয়ে ফয়সাল বলেন, দ্বি-রাষ্ট্র সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে যত বেশি ঐকমত্য হবে, বিশ্ব ততই কাছে আসবে।ফয়সাল বলেন,‘আমরা একমত যে দুই-রাষ্ট্র সমাধানই সঠিক সমাধান। এবং এখন সময় এসেছে আমাদের সমস্ত প্রচেষ্টাকে কাজে লাগিয়ে এটি বাস্তবায়ন করা।’

তিনি জোর দিয়ে বলেন,‘আমরা আমাদের অঞ্চলের ভবিষ্যত, আমাদের প্রজন্মের ভবিষ্যত ধরে রাখতে পারি না। রাজনীতি বা মতাদর্শের কাছে তারা জিম্মি এবং এ অবস্থা থেকে আমাদের এগিয়ে যেতে হবে।’মিশরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শউকরি প্যানেল আলোচনায় বলেন, অতীতে দ্বি-রাষ্ট্র সমাধানে আলোচনা ব্যর্থ হওয়ার পিছনে কারণগুলোর একটি অংশ ছিল রাজনৈতিক সদিচ্ছার অভাব।

তিনি বলেন,‘আমি মনে করি আমরা সম্পূর্ণভাবে প্রতিশ্রুতিবদ্ধ এবং নিশ্চিত যে এটিই একমাত্র সমাধান, একটি কার্যকর সমাধান যা এই অঞ্চলকে সহিংসতার চক্র থেকে বের করে আনতে পারে এবং সকলের সমৃদ্ধি এবং শান্তিতে বসবাসের জন্য স্বাভাবিক পরিস্থিতি তৈরি করতে পারে।’

কাতারের প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্র মন্ত্রী মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানি বলেছেন,এখন যা ঘটছে তা ‘একটি জাগানোর আহ্বান’ এবং ‘আমাদের পদক্ষেপ নিতে হবে এবং এই অঞ্চলের মানুষের জন্য একটি ভাল ভবিষ্যতের দিকে তাকাতে হবে।’দ্বি-রাষ্ট্র সমাধান ১৯৬৭ সীমান্তে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের নিশ্চয়তা দেয় যার রাজধানী ছিল পূর্ব জেরুজালেম।

সূত্র : বাসস