ইউজিসির উদ্ভাবন প্রদর্শন কর্মশালায় দেশসেরা জগন্নাথ বিশ্ববিদ্যালয়

ইউজিসির উদ্ভাবন প্রদর্শন কর্মশালায় দেশসেরা জগন্নাথ বিশ্ববিদ্যালয়

সংগৃহীত

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ই-গভর্নেন্স এবং ইনোভেশন ওয়ার্ক প্ল্যান ২০২৩-২৪-এ পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উদ্ভাবন প্রদর্শন কর্মশালায় সারাদেশে প্রথম হয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়। 

রবিবার ইউজিসির অডিটোরিয়ামে দুই দিনব্যাপী উদ্ভাবন প্রদর্শন কর্মশালায় দেশের ৫২ টি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি তাদের বিভিন্ন উদ্ভাবনীমূলক আইডিয়া নিয়ে অংশগ্রহণ করে। যেখানে শ্রেষ্ঠ উদ্ভাবনীমূলক আইডিয়ার জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে চ্যাম্পিয়ান ঘোষণা করা হয়। 

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং ঢাকা বিশ্ববিদ্যালয় যৌথভাবে প্রথম রানার-আপ নির্বাচিত হয় এবং একইসাথে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয় দ্বিতীয় রানার-আপ হিসেবে নির্বাচিত হয়।

কর্মশালায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পক্ষে নেতৃত্ব দেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ই-গভর্নেন্স এন্ড ইনোভেশন ফোকাল পয়েন্ট এবং কম্পিউটার বিজ্ঞান এবং প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. জুলফিকার মাহমুদ। ইনোভেটর হিসাবে ছিলেন সিএসই বিভাগের শিক্ষার্থী মো. মাহাদি হাসান, নিশাত মাহমুদ ও মো.ওয়ালিউল ইসলাম রায়হান।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবনী আইডিয়ার শিরোনাম ছিলো “স্মার্ট সিটি গড়ে তোলার লক্ষ্যে পয়েন্ট অবসেল (পিওএস) মেশিন ব্যবহার করে আরএফআইডি কার্ড ভিত্তিক গণপরিবহন ব্যবস্থা”।

এই প্রকল্পটি একটি আরএফআইডি কার্ড ভিত্তিক ই-টিকিটিং সিস্টেম যা ডিজিটাল ওয়ালেট, মোবাইল ব্যাংকিং এবং জিপিএস ট্র্যাকিং ব্যবহার করে গণপরিবহন পরিষেবা প্রদান করে থাকে। এর লক্ষ্য হলো বাসভাড়া এবং বিদ্যমান ব্যবস্থাপনাকে আধুনিকায়ন করে গণপরিবহন ব্যবস্থার সমস্যাগুলো সমাধান করা। এটি জিপিএস অবস্থানের উপর ভিত্তি করে বাস ভাড়া নির্ধারণ করে, যা যাত্রীরা ডিজিটালি পরিশোধ করতে পারবেন।