শাহজালালে দুবাই থেকে আসা ৪ যাত্রীর কাছে মিলল ২ কেজি সোনা

শাহজালালে দুবাই থেকে আসা ৪ যাত্রীর কাছে মিলল ২ কেজি সোনা

ছবি: সংগৃহীত

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সোনা পাচারের সময় এনএসআই-কাস্টমস-এপিবিএনের যৌথ অভিযানে ৪ যাত্রী আটক হয়েছেন। এ সময় তাদের কাছ থেকে ২ কেজি ১০৪ গ্রাম সোনার বার ও স্বর্ণালংকার উদ্ধার করা হয়।

বুধবার রাতে এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ জিয়াউল হক এসব তথ্য নিশ্চিত করেন।

গ্রেপ্তার ৪ জন হলেন- মুন্সিগঞ্জের আব্দুল কাদির (৪১), পটুয়াখালীর মো. জুয়েল হোসেন (৩৪) ও ইব্রাহিম খলিল (৪০) এবং গাজীপুরের খোরশেদ আলম (৪২)। তাদের বিরুদ্ধে বিমানবন্দর থানায় বিশেষ ক্ষমতা আইনে মামলা করা হয়েছে।

জিয়াউল হক জানান, ২১ ফেব্রুয়ারি ভোরে ইউএস বাংলার একটি ফ্লাইট দুবাই থেকে শাহজালাল বিমানবন্দরে অবতরণ করে। এ সময় জাতীয় গোয়েন্দা সংস্থার (এনএসআই) দেওয়া তথ্যানুযায়ী এপিবিএন ও কাস্টমসের যৌথ একটি আভিযানিক দল গ্রিন চ্যানেল ও তার বাইরে অপেক্ষমাণ ছিল। সকাল ৬টার দিকে ফ্লাইটটির যাত্রীরা বের হতে শুরু করেন।

এ সময় আব্দুল কাদির, জুয়েল হোসেন, ইব্রাহিম খলিল ও খোরশেদ আলমকে সন্দেহ হলে তাদের থামানো হয়। পরে জিজ্ঞাসাবাদে তারা নিজেদের কাছে স্বর্ণালংকার থাকার বিষয়টি অস্বীকার করেন। কিন্তু আগে থেকে গোয়েন্দা তথ্য থাকায় এবং তাদের আচরণ সন্দেহজনক হওয়ায় ওই ৪ জনকে অধিকতর তল্লাশির সিদ্ধান্ত নেয় যৌথ আভিযানিক দল।

তিনি আরও জানান, অভিযানে অংশ নেয়া সকল সংস্থার প্রতিনিধিদের সামনে দ্বিতীয়বার ওই ৪ যাত্রীকে তল্লাশি করা হয়। তল্লাশিতে তাদের প্রত্যেকের পোশাকে বিশেষ কায়দায় লুকানো ৩১৬ গ্রাম করে ভেজা স্বর্ণের পাউডার ও ১১৬ গ্রাম ওজনের একটি করে গোল্ড বার এবং ৯৪ গ্রাম করে স্বর্ণালংকার পাওয়া যায়। ৪ যাত্রীই একই মাপের ও ওজনের স্বর্ণ বহন করছিলেন এবং প্রত্যেকের কাছেই ৫২৬ গ্রাম করে স্বর্ণ পাওয়া যায়।