জাবির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় উপস্থিতির হার ৭৯.১৪

জাবির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় উপস্থিতির হার ৭৯.১৪

ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ৬টি শিফটে গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার সকাল ৯টায় এ পরীক্ষা শুরু হয়ে বিকেল ৫ টা ৪০ মিনিট পর্যন্ত চলে। এর মধ্যে প্রথম দুই পর্বে ছাত্রীদের ও শেষ চার পর্বে ছাত্রদের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

এ বছর ‌‘এ’ ইউনিটে ২২৩টি ছাত্র ও ২২৩টি ছাত্রী আসনের বিপরীতে মোট ৩৩ হাজার ৭০৫ জন ছাত্র এবং ১৬ হাজার ৭১১ জন ছাত্রী আবেদন করলেও ২৮ হাজার ৪১০ জন ছাত্র ও ১২ হাজার ৩৮৬ জন ছাত্রী পরীক্ষায় উপস্থিত ছিলেন বলে জানিয়েছে গাণিতিক ও পদার্থবিষয়ক ডিন অফিস। সে হিসেবে ছাত্র ও ছাত্রীদের উপস্থিতির হার ছিল যথাক্রমে ৮৪.২৯ ও ৭৪.১২ শতাংশ। যেখানে সর্বমোট উপস্থিতি ছিল ৭৯.১৪ শতাংশ।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আজকের প্রথমদিনের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। আমরা পরীক্ষার হলে বা বাইরে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা পাইনি। তবে কয়েকজন পরীক্ষার্থীর চেহারার সাথে আবেদন পত্রের ছবির কিছুটা অমিল ধরা পড়েছিল। পরে তাদের স্বাক্ষরসহ অন্য প্রমাণগুলো মেলানোর পরে কোনো সমস্যা ধরা পড়েনি।

উল্লেখ্য, আগামী ২৫ ফেব্রুয়ারি সকাল ৯টায় প্রথম শিফটে ‘সি-১’ ইউনিটের পরীক্ষার পরে সকাল ১০টা ২৫ মিনিট থেকে ‘সি’ ইউনিটের বাকি ভর্তি পরীক্ষা শুরু হবে। ২৭ ও ২৮ ফেব্রুয়ারি মোট ৮ শিফটে ‘ডি’ ইউনিটের অধীনে জীববিজ্ঞান অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরের দিন সকাল ৯টা থেকে বিকেল সোয়া ৪ টা পর্যন্ত ‘বি’ ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান ও আইন অনুষদ, আইবিএ-জেইউ এবং বিজনেস স্টাডিজ অনুষদের (‘ই’ ইউনিটের) পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ছাড়া ৩-৫ মার্চের মধ্যে ‘সি১’ ইউনিটভুক্ত নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।