মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে আলোচনা শুরু হচ্ছে আজ

মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে আলোচনা শুরু হচ্ছে আজ

ফাইল ছবি

সরকার, নাগরিক সমাজ এবং শ্রম খাত সংশ্লিষ্টদের সঙ্গে বাংলাদেশ সফরে থাকা মার্কিন প্রতিনিধি দলের গুরুত্বপূর্ণ আলোচনা আজ থেকে শুরু হচ্ছে। শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকাল থেকে রোববার সন্ধ্যা অবধি এই আলোচনা হবে বলে জানা গেছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ও নতুন সরকার গঠিত হওয়ার পর এটিই ঢাকা-ওয়াশিংটনের প্রথম আনুষ্ঠানিক আলোচনা। 

জানা গেছে, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের দক্ষিণ এশিয়াবিষয়ক জ্যেষ্ঠ পরিচালক রিয়ার এডমিরাল আইলিন লাউবেচার, দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আক্তার এবং দেশটির আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএআইডি) সহকারী প্রশাসক মাইকেল শিফার এখন ঢাকার পথে। তারা আলাদা আলাদা ফ্লাইটে আজ ঢাকায় পৌঁছাবেন। 

খসড়া সূচি অনুযায়ী, দলনেতা আইলিন লাউবেচার পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে রোববার দুপুরে আনুষ্ঠানিক বৈঠক করবেন। একই দিন বিকেলে তিনি প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে দেখা করবেন।

মার্কিন প্রতিনিধিদলের অন্য দুই সদস্য আফরিন আক্তার ও মাইকেল শিফার শনিবার ঢাকায় পৌঁছার পরপরই শ্রমিকনেতা ও নাগরিক সমাজের প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময় করবেন। সরকারি প্রতিনিধি দলের সঙ্গেও বৈঠকের সূচি রয়েছে তার।