পাকিস্তানে ফের সার্জিক্যাল স্ট্রাইক চালালো ইরান

পাকিস্তানে ফের সার্জিক্যাল স্ট্রাইক চালালো ইরান

ছবি: সংগৃহীত

সীমান্ত পেরিয়ে পাকিস্তানে ঢুকে জঙ্গি গোষ্ঠী জইশ-আল-আদলের কমান্ডারকে হত্যা করেছে ইরান। এরইমধ্যে ইরানের পক্ষ থেকে এমনটাই দাবি করা হয়েছে।

সম্প্রতি ইরান পাকিস্তানের এই জঙ্গিগোষ্ঠীর ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল। সেই ঘটনার পর পাকিস্তান পাল্টা হুঁশিয়ারি দেয় ইরানের উদ্দেশ্যে। এছাড়া হামলা বন্ধ না করলে তার ফল ভালো হবে না বলেও ইরানকে সতর্ক করে পাকিস্তান। কিন্তু তারপরেও জইশ-আল-আদলের ঘাঁটি লক্ষ্য করে ইরানের হামলা চালানোর ঘটনায় পাল্টা ক্ষেপণাস্ত্র এবং বিমান হামলা চালায় পাকিস্তান।

এমতাবস্থায়, পাকিস্তান এবং ইরান “বন্ধু” দেশ হিসেবে বিবেচিত হলেও এই সামগ্রিক ঘটনার পরিপ্রেক্ষিতে দুই দেশের সম্পর্কের মধ্যে টানাপোড়েন শুরু হয়। যদিও, শেষ পর্যন্ত দুই দেশই পারস্পরিক সমঝোতার মাধ্যমে বিষয়টি মিটিয়ে ফেললেও কয়েকদিন যেতে না যেতেই ফের পাকিস্তানে ঢুকে ইরানের হামলার বিষয়টি নতুন করে যে সামগ্রিক পরিস্থিতিকে আরো উত্তপ্ত করতে পারে এই আশঙ্কাই করেছেন সকলে। শুধু তাই নয়, পাকিস্তান এর কোনো পাল্টা জবাব দেবে কি না এই বিষয়েও শুরু হয়েছে জল্পনাকল্পনা।

জানা গেছে, পাকিস্তানের জইশ-আল-আদল জঙ্গি সংগঠন ২০১২ সালে তৈরি হয়। ওই জঙ্গিগোষ্ঠী ইরানের দক্ষিণ-পূর্ব প্রান্ত সিস্তান-বালুচিস্তান প্রদেশে অত্যন্ত সক্রিয়।

এমতাবস্থায়, ওই জঙ্গিরা গত কয়েক বছর ধরে ইরান সেনার উপর হামলা চালাচ্ছিল। গত বছরের ডিসেম্বরেই জইশ-আল-আদল সিস্তান-বালুচিস্তান প্রদেশে একটি পুলিশচৌকিতে হামলা চালায়। ওই ঘটনায় প্রাণ হারিয়েছিলেন ১১ জন পুলিশকর্মী। তারপরেই আরো উত্তপ্ত হতে শুরু করে সামগ্রিক পরিস্থিতি। সূত্র: সিয়াসাত ডেইলি