প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার পথে আরও এক ধাপ এগোলেন ট্রাম্প

প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার পথে আরও এক ধাপ এগোলেন ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার পথে আরও এক ধাপ এগিয়ে গেলেন ডোনাল্ড ট্রাম্প। এবার সাউথ ক্যারোলিনার প্রাইমারি নির্বাচনে জিতেছেন সাবেক প্রেসিডেন্ট। দলের প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালিকে বিশাল ব্যবধানে হারিয়েছেন তিনি

মার্কিন নির্বাচনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান এডিসন রিসার্চের বরাতে রয়টার্স জানিয়েছে, শনিবার সাউথ ক্যারোলিনার প্রাইমারি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। মোট ভোটের আড়াই শতাংশ গণনা শেষ হয়েছে। সেখানে ট্রাম্প পেয়েছেন ৬০ শতাংশ এবং নিকি হ্যালি পেয়েছেন ৩৮ শতাংশ ভোট। তাই একমাত্র প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালিকে সহজে পরাজিত করেছেন সাবেক এই প্রেসিডেন্ট। 

ট্রাম্প এর আগে আইওয়া, নিউ হ্যাম্পশায়ার, নেভাডা ও ভার্জিন দ্বীপপুঞ্জের চার প্রাইমারি নির্বাচনে জয়ী হয়েছিলেন। আর এবার সাউথ ক্যারিলিনাতেও সহজ জয় পেলেন। যদিও সাউথ ক্যারোলিনা নিকির নিজের অঙ্গরাজ্য এবং এখান থেকে তিনি দুবার মেয়ার নির্বাচিত হয়েছিলেন। 

মূল প্রেসিডেন্ট নির্বাচনের আগে প্রাইমারি নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে যুক্তরাষ্ট্রে। শনিবার প্রাইমারি নির্বাচন ছিল সাউথ ক্যারোলিনায়। তাতেই উল্লেখযোগ্য সাফল্য পেলেন ট্রাম্প। সাম্প্রতিককালে একাধিকবার বিভিন্ন বিতর্কে নাম জড়িয়েছে ট্রাম্পের। তারপরও লড়াইয়ের পথে এগিয়ে যাচ্ছেন তিনি।

আগামী সপ্তাহেই সুপার টুয়েসডে’র প্রাইমারির মহালড়াইয়ে নামবেন ট্রাম্প ও হ্যালি। আগামী ৫ মার্চ যুক্তরাষ্ট্রের ১৫টি অঙ্গরাজ্যে প্রাইমারি নির্বাচন হবে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো।

আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা রয়েছে। নির্বাচনী দৌড়ে রিপাবলিকান পার্টি থেকে ট্রাম্প এবং ডেমোক্র্যাট পার্টি থেকে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন এগিয়ে আছেন।