পাকিস্তানের নির্বাচন: জাতীয় পরিষদের অধিবেশন আজ

পাকিস্তানের নির্বাচন: জাতীয় পরিষদের অধিবেশন আজ

সংগৃহীত

রাশিয়ার রাজধানী  মস্কোর একটি চার্চে  আগামীকাল শুক্রবার প্রয়াত বিরোধী নেতা আলেস্কাই নাভালনির অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান সম্পন্ন হবে বলে সহযোগীরা জানিয়েছেন।

সাইবেরিয়ার একটি জেলে মৃত্যুর এক সপ্তাহের বেশি সময় পর গত শনিবার নাভালনির মরদেহ তাঁর মায়ের কাছে হস্তান্তর করে রুশ কর্তৃপক্ষ। প্রয়াত এই রুশ রাজনীতিবিদের সহযোগীরা গতকাল বুধবার সামাজিক যোগাযোগ মাধ্যমে নাভালনির অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য তাঁর সমর্থকদের প্রতি আহবান জানান। অন্ত্যেষ্টিক্রিয়া উপলক্ষে চার্চে ধর্মীয় রীতিনীতি পালনের পর নিকটস্থ বরিসভ কবরস্থানে তাঁকে সমাহিত করা হবে।

সহযোগীরা জানান, নাভালনির অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানের জন্য চার্চের হল পেতে তাঁদের বেশ বেগ পোহাতে হয়েছে।  রাশিয়ার প্রেসিডেন্ট  ভ্লাদিমির পুতিনের সবচেয়ে কড়া সমালোচক হিসেবে নাভালনি (৪৭) পরিচিত ছিলেন। গত ১৬ ফেব্রুয়ারি উত্তর সাইবেরিয়ায় একটি কারাগারে মারা যান তিনি।  ১৯ বছরের সাজা পেয়ে ওই কারাগারটিতে বন্দি ছিলেন তিনি।

বন্দিবিনিময়ের আওতায় মুক্তির বিষয়টি চূড়ান্ত পর্যায়ে থাকা অবস্থায় নাভালনির মৃত্যুর খবর আসে বলে তাঁর এক ঘনিষ্ঠ মিত্র দাবি করেছেন। সূত্র : বিবিসি, এএফপি