মিডিয়া কোম্পানি খুললেন মার্কিন সাংবাদিক মেহেদি হাসান

মিডিয়া কোম্পানি খুললেন মার্কিন সাংবাদিক মেহেদি হাসান

ফাইল ছবি

মার্কিন সম্প্রচারমাধ্যম এমএসএনবিসি থেকে পদত্যাগ করার পর নিজেই মিডিয়া কোম্পানি খুলেছেন প্রখ্যাত ব্রিটিশ–আমেরিকান সাংবাদিক মেহেদি হাসান। চ্যানেলটিতে ‘সান ডে শো’ অনুষ্ঠানের হোস্ট ছিলেন তিনি। গত জানুয়ারিতে কর্তৃপক্ষের সঙ্গে মনোমালিন্য হওয়ায় চাকরি থেকে ইস্তফা দেন তিনি।

জনপ্রিয় টেলিভিশন উপস্থাপক ও তার্কিক মেহেদি হাসান এবার একটি মিডিয়া কোম্পানি খোলার ঘোষণা দিয়েছেন। বুধবার (২৮ ফেব্রুয়ারি) এই ঘোষণা দেন তিনি। তার মিডিয়ার নাম জেতেও।

এ বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে এক ঘোষণায় মেহেদি হাসান জানান, ‘কিছু ব্যক্তিগত ও পেশাগত খবর: আমি একটি নতুন মিডিয়া কোম্পানি চালু করছি! নাম জেতেও (Zeteo)। বিদেশের মাটিতে যুদ্ধ, দেশে ফ্যাসিবাদ এবং সর্বত্র অপপ্রচারের এই যুগে, আমি আশা করি, আপনার সমর্থন পাব।’ 

মেহেদি হাসান নিজেকে, ব্রিটিশ–আমেরিকান সাংবাদিক এবং নতুন মিডিয়া কোম্পানি জেতেও–এর এডিটর–ইন–চিফ ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে উল্লেখ করেছেন। 

এমএসএনবিসি থেকে পদত্যাগের ঘোষণার সময়ই মেহেদি হাসান বলেছিলেন, জীবনে নতুন চ্যালেঞ্জের খোঁজে তিনি এই চাকরি ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন।  মেহেদি হাসানের ‘সান ডে শো’ তুমুল জনপ্রিয় হওয়া সত্ত্বেও গত নভেম্বরে অনুষ্ঠানটি বন্ধ ঘোষণা করে চ্যানেলটি। এ ঘোষণার পর প্রগতিশীল আইনপ্রণেতা ও অধিকারকর্মীরা ব্যাপক ক্ষোভ প্রকাশ করেন।

অভিযোগ রয়েছে, ইসরায়েল নিয়ে সমালোচনামূলক বক্তব্যের কারণেই তাকে নিয়ে আপত্তি কর্তৃপক্ষের। 

মেহেদি হাসানের নতুন এই মিডিয়া কেমন হবে সেটি নিয়ে ওয়েবসাইটে (zeteonews. com) সংক্ষেপে বলা হয়েছে—মেহেদি হাসানের নতুন মিডিয়া সংস্থা, যা স্বাধীন এবং সেন্সরহীন সাংবাদিকতা ফিরিয়ে আনবে। 

ওয়েবসাইটের সম্পর্কিত অংশে বলা হয়েছে, ‘মূলধারার মিডিয়া’ সম্পর্কে আপনি কতবার অভিযোগ করেছেন? করপোরেট নিয়ন্ত্রণ বা সেন্সরশিপ সম্পর্কে? সফটবল ইন্টারভিউ প্রশ্ন বা আলস্যের সঙ্গে ‘উভয় পক্ষের’ কভারেজ সম্পর্কে আপনি কতবার অভিযোগ করেছেন? 

Zeteo–তে স্বাগতম, যেখানে স্বাধীন এবং নিরপেক্ষ সাংবাদিকতা প্রত্যাবর্তন করছে। পুরস্কার বিজয়ী সাংবাদিক এবং সর্বাধিক বিক্রীত বইয়ের লেখক মেহেদি হাসান প্রতিষ্ঠিত, Zeteo নামটি এসেছে প্রাচীন গ্রিক শব্দ যার ইংরেজি অর্থ seeking out (অনুসন্ধান) ও striving (প্রচেষ্টা) থেকে। এটি একটি নতুন মিডিয়া সংস্থা। এটি গুরুত্বপূর্ণ প্রশ্নগুলোর উত্তর খোঁজে, সব সময় সত্যের সন্ধান করে।