৩৮ ড্রোন নিয়ে ক্রিমিয়ায় আক্রমণ ইউক্রেনের, সবই ধ্বংসের দাবি রাশিয়ার

৩৮ ড্রোন নিয়ে ক্রিমিয়ায় আক্রমণ ইউক্রেনের, সবই ধ্বংসের দাবি রাশিয়ার

ফাইল ছবি।

রাশিয়া কর্তৃক অধিকৃত ক্রিমিয়া উপদ্বীপে ৩৮টি ড্রোন দিয়ে আক্রমণের চেষ্টা চালিয়েছে ইউক্রেন। তবে সবগুলো ড্রোনই ধ্বংস করতে সক্ষম হয়েছ রুশ বাহিনী।যদিও এসব ঘটনায় কোনও ক্ষয়ক্ষতি বা হতাহত হয়েছে কিনা তা জানা যায়নি।

গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, রবিবার ভোরে ক্রিমিয়া উপদ্বীপে হামলা করতে ইউক্রেনের পাঠানো ৩৮টি ড্রোন রাশিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাগুলো ধ্বংস করে দিয়েছে বলে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।এর আগে ক্রিমিয়ার ফিওডোসিয়া বন্দরে শক্তিশালী বিস্ফোরণের খবর ছড়িয়ে পড়ে ইউক্রেনীয় এবং রাশিয়ান সোশ্যাল মিডিয়ায়।

তবে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় টেলিগ্রাম মেসেজিং অ্যাপে দেওয়া বিবৃতিতে রবিবার ভোরের এই ঘটনায় কোনও ক্ষয়ক্ষতি বা হতাহত হয়েছে কিনা তা জানায়নি।অবশ্য ফিওডোসিয়ার কাছে রাস্তায় যান চলাচল উল্লেখযোগ্যভাবে সীমাবদ্ধ করে দেওয়া হয়েছিল বলে ক্রিমিয়ার রাশিয়ান-নিযুক্ত কর্মকর্তারা আগেই জানিয়েছিলেন। এছাড়া ক্রিমিয়া উপদ্বীপকে রাশিয়ার মূল ভূখণ্ডের সাথে সংযুক্তকারী সেতুতে যান চলাচল কয়েক ঘণ্টার জন্য বন্ধ করে দেওয়া হয়েছিল বলেও ক্রিমিয়ার রুশ কর্মকর্তারা টেলিগ্রামে জানিয়েছেন।

যদিও এই সেতুতে স্থানীয় সময় রবিবার ভোর পৌনে পাঁচটার দিকে যান চলাচল পুনরায় শুরু হয়।এদিকে, ফিওডোসিয়ার বাসিন্দাদের উদ্ধৃত করে রাশিয়ান এবং ইউক্রেনীয় সোশ্যাল মিডিয়ায় বলা হয়েছে, রোববার স্থানীয় সময় রাত ২টার দিকে সমুদ্রবন্দর এবং একটি তেল ডিপো এলাকায় শক্তিশালী বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

বিস্ফোরণের খবর স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি বলে গণমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়।এছাড়া ইউক্রেনের কর্মকর্তাদের কাছ থেকেও তাৎক্ষণিক কোনও মন্তব্য পাওয়া যায়নি বলেও প্রতিবেদনে বলা হয়।

২০১৪ সালে সামরিক অভিযান চালিয়ে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া দ্বীপের দখল নেয় রাশিয়া। অবশ্য বিশ্বের বেশিরভাগ দেশ মস্কোর এই দখলদারিত্বকে স্বীকৃতি দেয়নি।