অভিষেক ম্যাচেই জাকেরের চমক

অভিষেক ম্যাচেই জাকেরের চমক

সংগৃহীত ছবি

বিপিএল চলাকালীন সময়ে জাকেরকে দলে না নেওয়ায় ক্ষোভ ঝেড়েছিলেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কোচ সালাউদ্দিন। এরপর আলিসের ইনজুরিতে ভর করে জাতীয় দলে সুযোগ পান জাকের আলী অনিক। সুযোগ পেয়েই প্রমাণ করলেন বিসিবি তার দিকে নজর না দিয়ে কত বড় ভুল করেছিল।

টি-টোয়েন্টিতে দেশের হয়ে অভিষেক ম্যাচেই বাজিমাত করেছেন এই মিডিল অর্ডার ব্যাটার। ৩৪ বলে ৬৮ রানের বিধ্বংসী ইনিংস খেলেন জাকের। লঙ্কানদের বিপক্ষে ম্যাচটা শেষ করে আসতে পারলে জয়ের নায়কও বনে জেতেন তিনি। তারপরও অভিষেক ম্যাচে যা করে দেখিয়েছেন তা এক কথায় অবিশ্বাস্য।

সোমবার (৪ মার্চ) টস জিতে ব্যাটিংয়ে নেমে সফরকারীদের ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় স্বাগতিকরা। প্রথমে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশকে ২০৭ রানের লক্ষ্য দেয় শ্রীলঙ্কা। জবাব দিতে নেমে নির্ধারিত ওভারে ২০৩ রান তুলতে পারে শান্ত-লিটনরা। এতে ৩ রানের জয় পায় লঙ্কানরা।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে টাইগাররা। দলীয় ৬৮ রানেই চার উইকেট হারিয়ে বসে স্বাগতিকরা। লিটন দাস (০), সৌম্য সরকার (১২), তাওহীদ হৃদয় (৮) এবং অধিনায়ক নাজমুল হাসান ২০ রান করে আউট হলে চাপে পড়ে দল।

এরপর মাহমুদউল্লাহর সঙ্গে ব্যাট করতে থাকেন জাকের। শুরুতে অভিজ্ঞ মাহমুদউল্লাহকে স্ট্রাইক দিয়ে ব্যাট করতে থাকলেও পরে বিধ্বংসী রূপে ব্যাট চালাতে থাকেন জাকের।

২৭ বলে ফিফটি তুলে নেন দেশ সেরা ফিনিশার ব্যাটার। ফিফটি পূরণের পর বেশি সময় পিচে থাকতে পারেনি মাহমুদউল্লাহ। ৩১ বলে ৫৪ রান করে মাহমুদউল্লাহর বিদায়ের পর বাউন্ডারি-ওভার বাউন্ডারি মেরে রান তুলতে থাকেন জাকের। ২৫ বলে ফিফটি তুলে টাইগারদের জয়ের আশা বাঁচিয়ে রাখে জাকের।

শেষ দিকে ৩৪ বলে ৬৮ রান করে জাকের আউট হলে ম্যাচ থেকে ছিটকে যায় টাইগাররা। ২ বলে ৪ রান করে ম্যাচে রোমাঞ্চকর করলেও শেষ পর্যন্ত ৩ রানের হার নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।