বান্দরবানে কেএনএফের সঙ্গে শান্তি প্রতিষ্ঠা কমিটির বৈঠক

বান্দরবানে কেএনএফের সঙ্গে শান্তি প্রতিষ্ঠা কমিটির বৈঠক

সংগৃহীত ছবি

বান্দরবানের রুমায় শান্তি প্রতিষ্ঠা কমিটির সঙ্গে বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) দ্বিতীয় দফায় বৈঠক হয়েছে আজ।মঙ্গলবার (৫ মার্চ) সকাল ১০টায় রুমা উপজেলার বেথেল পাড়া কমিউনিটি সেন্টারে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কেএনএফের সদস্যদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে ও পুনর্বাসন করতে আলোচনা হয়।

এ সময় শান্তি প্রতিষ্ঠা কমিটির সভাপতি জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হ্লার নেতৃত্বে শান্তি প্রতিষ্ঠা কমিটির মুখপাত্র কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা, মনিরুল ইসলাম মনু, উজ্জ্বল তঞ্চঙ্গ্যা, সি অং খুশী, সিং ইয়ং ম্রোসহ ১৩ সদস্য এবং কেএনএফের মুখপাত্র লাল জং ময় বমের নেতৃত্বে কেএনএফের ৮ সদস্য বৈঠকে অংশ নেয়।

কেএনএফের অন্য সদস্যরা হলেন- কেএনএফের সেন্ট্রাল কমিটি ও টিম লিডার, কেএনএফ’স রিপ্রেজেন্টেটিভ ফর পিস ডায়ালগ-এর সাধারণ সম্পাদক মি. লালজংময় সাংগঠনিক সম্পাদক লালসাংলম, উপদেষ্টা লালএংলিয়ন, এক্সেকিউটিভ মেম্বার পাস্টর ভানলিয়ান, গ্রাহাম বম, উপদেষ্টামণ্ডলীর সদস্য রুয়াললিন বম, সাংপাহ খুমি, আজৌ লুসাই।

বৈঠক শেষে শান্তি প্রতিষ্ঠা কমিটির সভাপতি ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা বলেন, কেএনএফের সঙ্গে শান্তিপূর্ণ আলোচনা হয়েছে। তারা যথেষ্ট আন্তরিক, তারা বিভিন্ন বিষয় উত্থাপন করেছে। আমরা আমাদের পক্ষ থেকে তাদেরকে বোঝানোর চেষ্টা করেছি। তবে বৈঠক আরও হবে। একদিনে তো আর সব সমাধান হবে না। আশা করি আলোচনার মাধ্যমে আস্তে আস্তে সমাধানের পথ খুঁজে পাবো। তবে আমাদের আজকের আলোচনা সফল হয়েছে।

উল্লেখ্য, এর আগে গত ৫ নভেম্বর রুমার মুনলাই পাড়ায় কেএনএফের সঙ্গে শান্তি প্রতিষ্ঠা কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। পাহাড়ে শান্তি প্রতিষ্ঠা ও কেএনএফ সদস্যদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার লক্ষ্যে শান্তি প্রতিষ্ঠা কমিটি গঠন করেন বান্দরবান জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হ্লা।