ভারতে লোকসভা ভোটের আগে নির্বাচন কমিশনারের পদত্যাগ

ভারতে লোকসভা ভোটের আগে নির্বাচন কমিশনারের পদত্যাগ

অরুণ গোয়েল

ভারতে লোকসভা নির্বাচনের তোড়জোড় চলছে। আগামী শনিবার এই নির্বাচনের তফসিল ঘোষণার কথা রয়েছে। এর মধ্যেই পদত্যাগ করলেন জাতীয় নির্বাচন কমিশনার অরুণ গোয়েল। ইতোমধ্যে তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। তবে কী কারণে তিনি পদত্যাগ করলেন সে সম্পর্কে এখনো কিছু জানা যায়নি। ভোটের তফসিল ঘোষণার ঠিক আগ মুহূর্তে তার এই পদত্যাগ নিয়ে ভারতজুড়ে রাজনৈতিক জল্পনা তুঙ্গে।

ভারতীয় গণমাধ্যম সূত্রের খবর, আগামী শনিবার লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণার কথা ছিল। নির্বাচন কমিশনার অরুণ গোয়েলের পদত্যাগের পর ওই দিন পেছাতে পারে বলেই মনে করা হচ্ছে।

ভারতের জাতীয় নির্বাচন কমিশনে একজন কমিশনারের পদ আগেই শূন্য ছিল। গোয়েলের পদত্যাগে শূন্যপদের সংখ্যা হলো দুই। বর্তমানে কেবল মুখ্য জাতীয় নির্বাচন কমিশনার রাজীব কুমার রয়ে গেলেন নিজের পদে।

গোয়েল ১৯৮৫-র ব্যাচের আইএএস অফিসার। ১৮ নভেম্বর, ২০২২ তারিখে তিনি স্বেচ্ছায় অবসর নেন। এর একদিন পরেই নির্বাচন কমিশনার নিযুক্ত হন তিনি। এই ঘটনায় প্রশ্ন তুলেছিল কংগ্রেস-সহ বিরোধীরা। সরকারের কাছের লোক বলেই তাড়াহুড়ো, এটাই ছিল বিরোধী দলগুলোর অভিযোগ। এই নিয়োগের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা উঠেছিল।

অরুণের পদত্যাগ নিয়ে মোদি সরকারকে কটাক্ষ করেছে তৃণমূল কংগ্রেস। রাজ্যসভার সাংসদ সকেত গোখেল এক্স হ্যান্ডলে লিখেছেন, মোদি এবার তিন জন নির্বাচন কমিশনারের মধ্যে দুজনকে নিজেই নির্বাচন করবেন। নির্বাচন কমিশনার নিয়োগের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলেছে পশ্চিমবঙ্গে ক্ষমতাসীন তৃণমূল।