ইয়ামাহা ৫০ সিসির নতুন স্কুটার আনল

ইয়ামাহা ৫০ সিসির নতুন স্কুটার আনল

ফাইল ছবি

জাপানের বিখ্যাত অটোমোবাইল নির্মাতা প্রতিষ্ঠান ইয়ামাহা ৫০ সিসির নতুন স্কুটার আনল। নাম ইয়ামাহা ভিনো। নস্টালজিয়ানার স্বাদ দিতে চলে এসেছে ইয়ামাহার নতুন এই স্কুটি। যার মাইলেজও দুর্দান্ত।

ইয়ামাহা ভিনো স্কুটার

স্কুটার তো অনেকে দেখেছেন। কিন্তু, ইয়ামাহার এই স্কুটারটি আপনার পছন্দ হতে বাধ্য। কিউট দেখতে এই দুই চাকার ইঞ্জিন মাত্র ৫০ সিসি। স্টাইলিশ ডিজাইন ছাড়াও এতে রয়েছে জিনিসপত্র রাখার জন্য পর্যাপ্ত জায়গা এবং বেশ ভালো মাইলেজ। নিত্য যাতায়াতের জন্য এই স্কুটার দারুণ বিকল্প হতে পারে। বিশেষ করে মহিলাদের কাছে এই স্কুটার আদর্শ হতে পারে।

ইয়ামাহা ভিনোর ডিজাইন

সাধারণত মহিলারা হালকা ওজনের স্টাইলিশ স্কুটার খুঁজে থাকেন। আর সেই তালিকায় ইয়ামাহা ভিনো নামক এই স্কুটার দারুণ সুবিধা দিতে পারবে। তিনটে রঙে পাওয়া যাবে ইয়ামাহা ভিনো - ফাইটিং রেড, পুকো ব্লু এবং ম্যাট জিন্স ব্লু মেটালিক। এর মধ্যে সবথেকে বেশি আকর্ষণীয় ম্যাট ব্লু শেড।

স্কুটারের টার্ন ইন্ডিকেটর, গোল রিয়ার ভিউ মিরর, গ্র্যাব রেইল এবং টেল ল্যাম্পে রয়েছে ক্রোম ফিনিশ যা এটিকে নান্দনিক করে তুলেছে। স্কুটার শুধু রূপে নয়, গুণে দুর্ধর্ষ। ৫০ সিসি ইঞ্জিন হলে কি হবে, এটি প্রতি লিটারে 58 কিলোমিটার মাইলেজ দিতে পারে।

স্কুটারের সাইড প্রোফাইলও বেশ আকর্ষণীয়। ফ্লোরবোর্ডে রয়েছে ব্ল্যাক ফিনিশ। পুকো ব্লু রঙটিও বেশ নান্দনিক লুক দিয়েছে স্কুটারকে। অনেকটা রেট্রো ডিজাইন রয়েছে এই দু চাকায়। হেলমেট এবং ছোট সামগ্রী রাখার জন্য ইয়ামাহা ভিনো মডেলে স্কুটারে রয়েছে ২০ লিটার আন্ডার সিট স্টোরেজ এবং আধা লিটার বোতল রাখার আলাদা জায়গা।

স্কুটারে একটি আলাদা হুক রয়েছে যেখানে আপনি বিভিন্ন ব্যাগ আটকাতে পারবেন। ফিচার্সের ক্ষেত্রে পাবেন সেমি-ডিজিটাল ইনস্ট্রুমেন্ট কনসোল। যেখানে স্পিডোমিটার, ক্লক, ইঞ্জিন অয়েল-সহ একাধিক তথ্য যাচাই করতে পারবেন।

ইয়ামাহা ভিনো : ইঞ্জিন ও মাইলেজ

স্কুটারে একটি রিয়ার হুইল লকও পাবেন সঙ্গে কম্বি ব্রেকিং সিস্টেম। ইয়ামাহা ভিনো স্কুটারের ইঞ্জিন ক্যাপাসিটি মাত্র ৪৯ সিসি যা সর্বোচ্চ ৪.৫ হর্সপাওয়ার শক্তি এবং ৪.১ এনএম টর্ক উৎপন্ন করতে পারে। ফুয়েল ট্যাংক ক্যাপাসিটি রয়েছে স্কুটারে। পাবেন ৫৮ কিমি প্রতি লিটার মাইলেজ। স্কুটির ওজন মাত্র ৮১ কেজি। সিটের উচ্চতা ৭২০ মিলিমিটার, যাদের উচ্চতা কম তারাও নির্বিঘ্নে চালাতে পারবে এই স্কুটার।

ইয়ামাহা ভিনো স্কুটির দাম

আপাতত ইয়ামাহা তাদের প্রাইমারি মার্কেট অর্থাৎ জাপানে লঞ্চ করেছে এই স্কুটার। দাম রাখা হয়েছে দেড় লাখ টাকার কাছাকাছি।