শিরোপার ত্রিমুখী লড়াইয়ে আর্সেনাল-লিভারপুল-ম্যানসিটি

শিরোপার ত্রিমুখী লড়াইয়ে আর্সেনাল-লিভারপুল-ম্যানসিটি

ফাইল ছবি

ইংলিশ প্রিমিয়ার লিগের চলতি মৌসুম যত সামনে এগোচ্ছে ততই ঘনীভূত হচ্ছে শিরোপার লড়াই। লিগ শিরোপা ঘরে তুলতে অনেকটা কাঁধে কাধ মিলিয়েই এগিয়ে যাচ্ছে আর্সেনাল, লিভারপুল এবং ম্যানচেস্টার সিটি।

চলতি মৌসুমে প্রিমিয়ার লিগে বাকি আছে আর ১০টি করে ম্যাচ। বাকি এই ১০ ম্যাচ দিয়েই নির্ধারিত হবে শেষ পর্যন্ত কোন দল ঘরে তুলবে লিগ শিরোপা। ২৮টি ম্যাচ শেষে এখন ৬৪ পয়েন্ট নিয়ে সবার শীর্ষে আছে আর্সেনাল। সমান ম্যাচে সমান পয়েন্ট থাকলেও গোল ব্যবধানে পিছিয়ে থাকায় লিভারপুল আছে তালিকার দুইয়ে।

ওদিকে আর্সেনাল এবং লিভারপুলের চেয়ে এক পয়েন্ট কম নিয়ে তিনে আছে ম্যানচেস্টার সিটি। গত রবিবার সিটি-লিভারপুল ম্যাচের আগে আর্সেনালই ছিল তালিকার তিনে। তবে গার্দিওলার দলে সাথে অলরেডরা ঘরের মাঠে ড্র করায় এবং ব্রেন্টফোর্ডের মাঠে গানাররা ২-১ গোলের জয় পাওয়ায় শীর্ষস্থান নিশ্চিত হয়েছে মাইকেল আর্তেতার শিষ্যদের।

এদিকে ২০১৪ সালের পর এবারই প্রথম ২৮ ম্যাচ শেষে তালিকার শীর্ষ তিন দলের পয়েন্ট ব্যবধান কেবল ১। এদিকে ১০ ম্যাচ বাকি থাকা অবস্থায় ত্রিমুখী শিরোপা লড়াই মনে হলেও আদতে চ্যাম্পিয়ন হতে গেলে আর্সেনালকে চ্যালেঞ্জিং পথ পাড়ি দিতে হবে বলেই মনে করছেন অনেকে।

কেননা শেষ দশ ম্যাচে লিভারপুলের প্রতিপক্ষের মধ্যে আছে ম্যানচেস্টার ইউনাইটেড, টটেনহাম, অ্যাস্টন ভিলা। এসব ম্যাচের মধ্যে ম্যানইউ এবং ভিলার বিপক্ষে ম্যাচটি হবে প্রতিপক্ষের মাঠে। ওদিকে সিটির শেষ দশ ম্যাচের প্রতিপক্ষের মাঝে আছে আর্সেনাল এবং টটেনহাম ও ভিলা। এই তিন ম্যাচের মধ্যে গানারদের সঙ্গে ম্যাচট এবং ভিলার বিপক্ষে ম্যাচে ঘরের মাঠেই খেলবে গার্দিওলা শিষ্যরা। আর টটেনহামের বিপক্ষে খেলবে প্রতিপক্ষের মাঠে।

ওদিকে শেষ ১০ ম্যাচে আর্সেনালকে মুখোমুখি হতে হবে সিটি, টটেনহাম, ম্যানইউ, চেলসি ও অ্যাস্টন ভিলার মত প্রতিপক্ষের। এর মধ্যে সিটির বিপক্ষে সহ টটেনহাম এবং ম্যানইউর বিপক্ষে খেলতে হবে তাদের মাঠে গিয়ে। তাই শীর্ষে থেকে লিগ শেষ করা গানারদের জন্যই বেশি চ্যালেঞ্জিং হবে বলে ধারণা করা হচ্ছে।