ঢাবি জাতীয় ছায়া জাতিসংঘ সম্মেলন-২৪ এর নিবন্ধন শুরু

ঢাবি জাতীয় ছায়া জাতিসংঘ সম্মেলন-২৪ এর নিবন্ধন শুরু

ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংগঠনের (ডিউমুনা) উদ্যোগে ১১তম বারের মতো আয়োজিত হতে যাচ্ছে ৪দিন ব্যাপী ‘ঢাকা বিশ্ববিদ্যালয় জাতীয় ছায়া জাতিসংঘ সম্মেলন-২০২৪’। এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য বিষয় হল- ‘সংঘাতের ঊর্ধ্বে স্থায়িত্ব: ন্যায্য শান্তি প্রতিষ্ঠায় সম্মিলিত উদ্যোগ’।

সোমবার (১১ মার্চ) এর নিবন্ধন শুরু হয়েছে, অফলাইন এবং অনলাইনে তা চলবে সম্মেলনের আগ পর্যন্ত। আগামী ৩০ মে শুরু হয়ে এই সম্মেলন ২রা জুন পর্যন্ত চলবে এবং এতে ১১টি অন্তর্ভুক্তিমূলক কমিটি থাকবে বলে জানিয়েছে আয়োজকরা।

এবারের জাতীয় ছায়া জাতিসংঘ সম্মেলন-২০২৪ এর মহাসচিব হলেন এস এম নাহিয়ান ইসলাম। বর্তমানে তিনি সংগঠনটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। সম্মেলনের উপমহাসচিব এবং মহাপরিচালক হিসেবে থাকছেন যথাক্রমে হোসাইন আজমল প্রান্ত এবং মো. আসিফুজ্জামান।

প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি একজন শিক্ষার্থীর যে সকল দক্ষতা গুলো অর্জন না করলেই নয়, সেগুলোর প্রায় সবগুলোই ছায়া জাতিসংঘ সম্মেলনে অংশগ্রহণের মাধ্যমে অর্জন করা যায়। পাবলিক স্পিকিং থেকে শুরু করে কূটনৈতিক দক্ষতা, তথ্য অনুসন্ধান, কনটেন্ট লেখা, আনুষ্ঠানিক বিতর্ক ইত্যাদি দক্ষতাগুলো সহজেই রপ্ত করা যায় বলে সংগঠনটির দাবি।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংগঠন (ডিউমুনা) ২০১২ সাল থেকে প্রতিবছর এই সম্মেলনের আয়োজন করে আসছে। প্রতিবারের মতো এবারও সারাদেশের বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ৫০০ প্রতিনিধি অংশগ্রহণ করবেন। এছাড়াও অন্যান্য দেশ থেকেও বহু সংখ্যক শিক্ষার্থী এই সম্মেলনে অংশগ্রহণ করবেন।