নির্বাচিত হলে ক্যাপিটলে দাঙ্গাকারীদের মুক্ত করবেন ট্রাম্প

নির্বাচিত হলে ক্যাপিটলে দাঙ্গাকারীদের মুক্ত করবেন ট্রাম্প

ছবি: সংগৃহীত

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০২১ সালে যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলের দাঙ্গায় অংশ নেওয়ার কারণে যারা কারাবন্দী রয়েছেন আবার নির্বাচিত হলে তিনি প্রথমেই তাদের মুক্ত করার অঙ্গীকার করেছেন। সোমবার তিনি তার ট্রুথ সোশ্যাল ওয়েবসাইটে মেক্সিকোর সঙ্গে সীমান্ত বন্ধেরও অঙ্গীকার করেন।

তিনি বলেছেন, পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে আমার প্রথম কাজ হবে মেক্সিকোর সঙ্গে সীমান্ত বন্ধ করা এবং ২০২১ সালের ৬ জানুয়ারির ক্যাপিটল হিলের জিম্মিদের মুক্ত করা যাদের অন্যায়ভাবে কারারুদ্ধ করে রাখা হয়েছে। তিনি দাঙ্গাকারীদের ‘জিম্মি’ হিসেবে উল্লেখ করেন।

ট্রাম্প জানুয়ারিতে আইওয়ায় একটি নির্বাচনী সমাবেশ থেকে এসব জিম্মিকে মুক্তি দিতে প্রেসিডেন্ট জো বাইডেনকে অনুরোধ করেন।
প্রাইমারিতে ট্রাম্পের অপ্রতিরোধ্য জয়ের পর তার প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালি প্রতিযোগিতা থেকে সরে দাঁড়ানোর পর কার্যত সাবেক এই প্রেসিডেন্টই এখন রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী।

উল্লেখ্য, ২০২১ সালের ৬ জানুয়ারি জো বাইডেনের কাছে ক্ষমতা হস্তান্তর ঠেকাতে ট্রাম্প সমর্থকেরা ক্যাপিটল হিলে হামলা চালায় যা ছিল মার্কিন ইতিহাসে নজিরবিহীন।
তখন থেকে গত ৩৮ মাসে প্রায় ১ হাজার ৩৫৮ বিবাদীকে অভিযুক্ত এবং প্রায় ৫০০ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেয়া হয়। বিচার বিভাগের সর্বশেষ প্রকাশিত তথ্য থেকে এ কথা জানা গেছে।

এদিকে ট্রাম্প জোর দিয়ে বলেছেন, তার বিরুদ্ধে থাকা অনেক আইনি চ্যালেঞ্জ ক্ষতিতো করেইনি, বরং রিপাবলিকানদের মধ্যে তার জনপ্রিয়তা আরও বাড়িয়েছে।