রোজার মধ্যে গরম নিয়ে যা জানাল আবহাওয়া অফিস

রোজার মধ্যে গরম নিয়ে যা জানাল আবহাওয়া অফিস

ফাইল ছবি

পবিত্র রমজান মাস শুরু হয়েছে। বর্তমানে রাতের তাপমাত্রা ঢাকাসহ দেশের প্রায় সব অঞ্চলেই এখনো অপেক্ষাকৃত কম থাকছে। বিশেষ করে দেশের উত্তরের জনপদ এবং হাওর অঞ্চলে শীতের ভাবটা একটু বেশি।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রাতের তাপমাত্রা বাড়তে শুরু করবে। সার্বিকভাবেই তাপমাত্রা বাড়তে পারে। এখনো তাপমাত্রা স্বাভাবিকই আছে।

গতকাল মঙ্গলবার (১২ মার্চ) সন্ধ্যায় আবহাওয়াবিদ হাফিজুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে আজসহ আগামী দুদিন দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এছাড়া মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আজ বুধবার (১৩ মার্চ) কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ ঢাকা, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের কিছু জায়গায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এমনকি তার আগামীকাল বৃহস্পতিবারও বৃষ্টির একই পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়ার এ মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাস বলছে, সামগ্রিকভাবে এ মাসে দেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হবে। দুই থেকে তিন দিন বজ্র, শিলাবৃষ্টিসহ এবং একদিন তীব্র কালবৈশাখীর আশঙ্কা রয়েছে। এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে।

আবহাওয়াবিদ এস এম কামরুল হাসান বলেন, ‘আমরা এখন যে সময়ে আছি, সেটা গরমের দিকে যাওয়ার সময়। দিন দিন তাপ বাড়বে। আর এপ্রিল হলো দেশের সবচেয়ে গরম মাস। সেক্ষেত্রে তখন তো তাপমাত্রা বাড়বেই।’

এপ্রিল মাসে দেশের স্বাভাবিক সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ইতোমধ্যে এ মাসেই একদিন তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস ছিল। তবে এরপর আবার তা কমে গেছে।