জাপানে স্যাটেলাইট বহনকারী রকেটে বিস্ফোরণ

জাপানে স্যাটেলাইট বহনকারী রকেটে বিস্ফোরণ

ছবিঃ সংগৃহীত।

জাপানে স্পেস ওয়ান কোম্পানির স্যাটেলাইট বহনকারী কায়রোস রকেটে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বুধবার (১৩ মার্চ) রকেটটি উৎক্ষেপণের পরপরই এই দুর্ঘটনা ঘটে। জাপানের প্রথম কোম্পানি হিসেবে এটি কক্ষপথে স্যাটেলাইট স্থাপন করার চেষ্টা করছিল।

স্পেস ওয়ান কোম্পানি এমন এক সময় বিপত্তির মুখে পড়লো যখন জাপানের সরকার ও বিনিয়োগকারীরা এই খাতে সহায়তা বাড়িয়েছে। কারণ জাতীয় নিরাপত্তা ও বাণিজ্যিক প্রয়োজনে স্যাটেলাইটের চাহিদা বেড়েছে।

স্থানীয় গণমাধ্যমের লাইভ সম্প্রচারে দেখা গেছে, উড্ডয়নের কয়েক সেকেন্ড পরেই রকেটটি বিস্ফোরিত হয়। এতে সেখানে ধোঁয়ার কুণ্ডলি ছড়িয়ে পড়ে। এ সময় ফায়ারফাইটাররা পানি ছিটাতে শুরু করেন।কোম্পানির প্রেসিডেন্ট মাসাকাজু তোয়োদা বলেন, এমন ঘটনার পর মিশনের লক্ষ্য অর্জন কঠিন হবে এমন বিবেচনার পর উৎক্ষেপণ কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়।

কেন বিস্ফোরণের ঘটনা ঘটলো অথবা ফের কবে রকেট উৎক্ষেপণ করা হবে তা স্পষ্ট করে জানায়নি স্পেস ওয়ান।স্পেস ওয়ানের পরিকল্পনা ছিল, উৎক্ষেপণের ৫১ মিনিটের মধ্যেই সফলভাবে স্থাপন করা হবে স্যাটেলাইটটি। দীর্ঘদিন ধরেও পরিকল্পনা করার পরও এভাবে ব্যর্থ হওয়ায় স্বাভাবিক ভাবেই হতাশ কোম্পানির কর্মকর্তরা।