শিক্ষার্থীদেরকে স্মার্টফোন দিতে ইউজিসির চিঠি ৩ মন্ত্রণালয়ে

শিক্ষার্থীদেরকে স্মার্টফোন দিতে ইউজিসির চিঠি ৩ মন্ত্রণালয়ে

ফাইল ফটো

আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীদের স্মার্টফোন ক্রয়ে আর্থিক সহযোগিতা দেওয়ার উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এই স্মার্টফোন ক্রয়ে অর্থ সংগ্রহে তিন মন্ত্রণালয়, বিশ্বব্যাংক, এডিবিসহ সংশ্লিষ্টদের চিঠি দিয়েছে প্রতিষ্ঠানটি। আগামী মাসের প্রথম সপ্তাহে এই শিক্ষার্থীদের চূড়ান্ত তালিকা পাবে ইউজিসিতে। 

ইউজিসি সচিব ফেরদৌস জামান সংবাদ মাধ্যমকে  বলেন, ‘দরিদ্র শিক্ষার্থীদের সহায়তায় ইতোমধ্যে শিক্ষা মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয় ও পরিকল্পনা মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছি। এডিবি ও বিশ্ব ব্যাংক থেকেও সহযোগিতা চাওয়া হয়েছে। তবে বিশ্ব ব্যাংক ও এডিবির এ প্রক্রিয়া দীর্ঘ। তাই আপতত সরকারের ওপর ভরসা।যেটা আগে পাওয়া যায় তা গ্রহণ করা হবে।’

তিনি বলেন, ‘ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়গুলোকে চিঠি দিয়েছি শিক্ষার্থীদের তথ্য দেয়ার জন্য। প্রত্যেক বিভাগে শিক্ষার্থীদের পুরো আর্থিক অবস্থার ডাটা থাকে। ডিপার্টমেন্ট থেকে আবেদন চাওয়া হবে।

 তার ভিত্তিতে ডিপার্টমেন্ট যাকে সহযোগিতা দেয়ার প্রয়োজন মনে করবে তার ডাটা দেবে। আমরা তার আলোকে স্মার্টফোন কেনা বাবদ লোন প্রদান করব।’

এর আগে ইউজিসি থেকে ৪৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদেরকে অসচ্ছল শিক্ষার্থীদের তালিকা চেয়ে চিঠি দেয় ইউজিসি। জানা গেছে, করোনা সংক্রমণ থেকে শিক্ষার্থীদের সুরক্ষায় পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। এতে শিক্ষার্থী ও অভিভাবকরা মারাত্মকভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছেন।

এ অবস্থায় শিক্ষার্থীদের সুবিধার্থে অনলাইন শিক্ষা কার্যক্রম শুরু করতে কমিশন এবং উপাচার্যদের একটি অনলাইন সভা অনুষ্ঠিত হয় গত ২৫ জুন। সভায় উপাচার্যরা অনলাইন শিক্ষায় যাতে সকল শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারেন, সেজন্য শিক্ষার্থীদের বিনামূল্যে ডাটা সরবরাহ ও স্মার্টফোন সুবিধা দিতে মতামত দেন। এর ভিত্তিতে মঞ্জুরি কমিশন থেকে চিঠি পাঠানো হয় শিক্ষামন্ত্রী বরাবর।

সচিব বলেন, ‘আমরা এই শিক্ষার্থীদের তালিকা চেয়েছি। আশা করছি, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে চূড়ান্ত তালিকা পাওয়া যাবে।’ এদিকে অনলাইন শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করতে যে শিক্ষার্থীদের ডিভাইস ক্রয়ে আর্থিক সক্ষমতা নেই, তাদের নির্ভুল তালিকা ২৫ আগস্টের মধ্যে (director_publicuniv@ugc.gov.bd) ই-মেইলে পাঠাতে বলা হয়েছে। সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়গুলোকে এ নির্দেশ দিয়েছে ইউজিসি।