ভোলায় ৩ অবৈধ ইটভাটাকে জরিমানা ও বন্ধ ঘোষণা

ভোলায় ৩ অবৈধ ইটভাটাকে জরিমানা ও বন্ধ ঘোষণা

সংগৃহীত

ভোলার চরফ্যাশনে সনাতন পদ্ধতিতে কাঠ পুড়িয়ে ইট তৈরি করায় মেসার্স যমুনা ব্রিকস, মেসার্স পদ্মা ব্রিকস-২ ও মেসার্স তেঁতুলিয়া ব্রিকস নামে ৩টি ইটভাটাকে বন্ধ করে দিয়েছে ভোলা পরিবেশ অধিদপ্তর।

বুধবার (১৩ মার্চ) সকালে জেলা পরিবেশ অধিদপ্তরের একটি বিশেষ অভিযানে ওই উপজেলার দুলারহাট এলাকার এই ৩টি ইটভাটাকে বন্ধ ঘোষণা করাসহ ৩ লাখ টাকা জরিমানা করা হয়। ঢাকা থেকে আসা পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সুলতানা সালেহা সুমী এই বিশেষ অভিযান পরিচালনা করেন।

জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. তোতা মিয়া এ তথ্য নিশ্চিত করে বলেন, বুধবার চরফ্যাশনের দুলার হাট এলাকার ৩টি অবৈধ ইটভাটায় ভোলা পরিবেশ অধিদপ্তর একটি বিশেষ অভিযান পরিচালনা করে। সরেজমিনে গিয়ে ইটভাটাগুলোতে সনাতন পদ্ধতিতে কাঠ পুড়িয়ে ইট প্রস্তুত করতে দেখা যায়। যা ইট প্রস্তুত ও ইটভাটা নিয়ন্ত্রণ আইন ২০১৩ এর ৪ ধারা লঙ্ঘন করে। সে মোতাবেক আমাদের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইটভাটা ৩টির প্রত্যেকটিকে ১ লাখ টাকা করে মোট ৩ লাখ টাকা জরিমানা করেন। একই সঙ্গে ইট ভাটাগুলোকে বন্ধ ঘোষণা করেন।

এসময় অভিযানে জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. তোতা মিয়াসহ জেলা পরিবেশ অধিদপ্তরের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ, দুলারহাট থানা পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা উপস্থিত ছিলেন।