ব্যাংকাসুরেন্স সেবা চালু করল ব্র্যাক ব্যাংক

ব্যাংকাসুরেন্স সেবা চালু করল ব্র্যাক ব্যাংক

সংগৃহীত

ব্যাংকের মাধ্যমে গ্রাহকদের সরাসরি ইনস্যুরেন্স সেবা দিতে ব্যাংকাসুরেন্স সেবা চালু করেছে ব্র্যাক ব্যাংক। জীবন বীমা এবং সাধারণ বীমা উভয় ক্ষেত্রেই গ্রাহকরা দেশব্যাপী ব্র্যাক ব্যাংকের সকল ব্রাঞ্চ থেকে এ সুবিধাটি নিতে পারবেন।

বৃহস্পতিবার (১৪ মার্চ) ব্র্যাক ব্যাংকের ব্যাংকাসুরেন্স সার্ভিসের উদ্বোধন করা হয়।

ব্যাংকাসুরেন্স হলো ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে গ্রাহকদের কাছে ইনস্যুরেন্স প্রোডাক্ট বিক্রির উদ্দেশে ব্যাংক এবং ইনস্যুরেন্স কোম্পানির একটি যৌথ উদ্যোগ। ব্যাংকাসুরেন্স সেবা দেয়ার জন্য বাংলাদেশ ব্যাংক এবং বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) কাছ থেকে অনুমতি ও লাইসেন্স পেয়েছে ব্র্যাক ব্যাংক। প্রাথমিকভাবে ব্যাংকটি গ্রাহকদের মেটলাইফ বাংলাদেশ এবং গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানির ইনস্যুরেন্স প্রোডাক্ট অফার করবে। গ্রাহক চাহিদার ওপর ভিত্তি করে পরবর্তীতে আরো বেশি বিমা কোম্পানির সঙ্গে ব্যাংকাসুরেন্স চুক্তি করার পরিকল্পনা রয়েছে ব্যাংকটির।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী বলেন, সচেতনতার অভাবে বীমা খাতে আমরা পিছিয়ে আছি। মানুষের কাছে যথাযথভাবে আমরা বীমাপণ্য তুলে ধরতে পারিনি। বীমার সম্ভাবনা অনেক। ব্যাংক ও বীমার মধ্যে যে যোগসূত্র তৈরি হলো, এটা আরো প্রসারিত হবে।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নূরুন নাহার বলেন, বীমাদাবি পূরণ না হওয়ায় আস্থা কমে। ব্যাংকাসুরেন্সের ফলে বীমার প্রতি আগ্রহ বাড়বে। অন্যান্য ব্যাংকও ব্যাংকাসুরেন্স চালু করবে।

ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা ফরহাদ হোসেন বলেন, দেশের ক্রমবর্ধমান উন্নতি এবং মাথা পিছু আয় বৃদ্ধির ফলে গ্রাহকদের কাছে ব্যাংকিং সেবার পাশাপাশি বীমা পণ্যের চাহিদাও ব্যাপকহারে বৃদ্ধি পাচ্ছে। ব্যাংক এবং বীমা কোম্পানির মধ্যে এ সহযোগিতামূলক প্রচেষ্টার ফলে গ্রাহকরা সহজেই ইনস্যুরেন্স প্রোডাক্টগুলো নিতে পারবেন। যা আর্থিক প্রতিষ্ঠানের প্রতি তাদের আস্থা এবং বিশ্বাস আরো বৃদ্ধি করবে। আর্থিক খাতে এ ধরনের উদ্যোগ আর্থিক অন্তর্ভুক্তির প্রসার এবং আর্থিক নিরাপত্তা বৃদ্ধির পাশাপাশি দেশের বীমাকে আরো ত্বরান্বিত করবে।

মেটলাইফ বাংলাদেশের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আলা উদ্দিন আহমাদ বলেন, বেইলি রোডের অগ্নিকাণ্ডের ঘটনায় নিহতদের মধ্যে তিনজন মেটলাইফের গ্রাহক। এরইমধ্যে একজনের মৃত্যুদাবি পূরণ করা হয়েছে। দেশের একটি শীর্ষস্থানীয় ও অন্যতম বিশ্বস্ত আর্থিক প্রতিষ্ঠান ব্র্যাক ব্যাংক পিএলসির সঙ্গে ব্যাংকাসুরেন্স উদ্যোগের মাধ্যমে আমরা বাংলাদেশের জনগণের জন্য বীমার পরিধি প্রসারিত করতে চাই।

গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ফারজানাহ চৌধুরী বলেন, বীমা সেবা সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে ব্র্যাক ব্যাংকের সঙ্গে অংশীদারিত্ব করতে পেরে আমরা আনন্দিত। ব্যাংকাস্যুরেন্স বীমার জন্য একটি বিকল্প বিতরণ চ্যানেল তৈরি করবে যা বীমা সেবার আরো প্রসার করবে। এটি দেশে আর্থিক অন্তর্ভুক্তিকে তরান্বিত করবে এবং বিশেষ করে নারী ও তরুণ প্রজন্মের জন্য বীমাকে আরও সুবিধাজনক করে তুলবে।

ব্র্যাক ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক এবং এসএমই ব্যাংকিং প্রধান সৈয়দ আব্দুল মোমেন বলেন, ব্র্যাক ব্যাংকের ১৮৭টি শাখা এবং ৪০টি উপশাখায় ব্যাংকাসুরেন্স সেবা পাওয়া যাবে। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চিফ ব্যাংকাসুরেন্স অফিসার মাহবুবুর রহমান।