পুঁজিবাজারে মূলধন কমেছে ৬৬ হাজার ২৮৩ কোটি টাকা

পুঁজিবাজারে মূলধন কমেছে ৬৬ হাজার ২৮৩ কোটি টাকা

ফাইল ছবি

দেশের পুঁজিবাজারে বিদায়ী সপ্তাহে (১০ থেকে ১৪ মার্চ) সূচকের পতনমুখী প্রবণতায় লেনদেন হয়েছে। সপ্তাহজুড়ে সূচকের সঙ্গে লেনদেনের পরিমাণও কমেছে। পাশাপাশি বিদায়ী সপ্তাহে উভয় স্টক এক্সচেঞ্জে বাজার মূলধন কমেছে ৬৬ হাজার ২৮৩ কোটি ১৮ লাখ টাকার বেশি।

শনিবার (১৬ মার্চ) ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ২ হাজার ৭৯৩ কোটি ৮৮ লাখ ১০ হাজার টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪ হাজার ৫৩ কোটি ৫ লাখ ৮০ হাজার টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ১ হাজার ২৫৯ কোটি ১৭ লাখ টাকা বা ৩১.০৭ শতাংশ।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়ায় ৬ লাখ ৯৯ হাজার ৬৩৫ কোটি ৪৬ লাখ ৫৩ হাজার ৬৪৫ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ৪৮ হাজার ৮২৭ কোটি ৭৩ লাখ ৪১ হাজার ৭৭ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ৪৯ হাজার ১৯২ কোটি ২৬ লাখ ৮৭ হাজার ৪২৩ টাকা কমেছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪৪.৭২ পয়েন্ট বা ২.৩৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৯৬৮ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৩৬.০৯ পয়েন্ট বা ২.৭০ শতাংশ কমে ১ হাজার ২৯৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪২.৭৬ পয়েন্ট বা ২.০৪ শতাংশ কমে ২ হাজার ৫১ পয়েন্টে দাঁড়িয়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৪১১ টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৬৯ টির, দর কমেছে ৩০১ টির, দর অপরিবর্তিত রয়েছে ৩১টির এবং লেনদেন হয়নি ১০টির।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে লেনদেন হয়েছে ৭৪ কোটি ৯০ লাখ ৪৬ হাজার টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৮১ কোটি ১৮ লাখ ৯২ হাজার টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন কমেছে ৬ কোটি ২৮ লাখ ৪৬ হাজার টাকা।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ২৫ হাজার ৭৫০ কোটি ৩ লাখ ১০ হাজার টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে সিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ৪২ হাজার ৮৪০ কোটি ৯৫ লাখ ৫০ হাজার টাকা। টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ১৭ হাজার ৯০ কোটি ৯২ লাখ ৪০ হাজার টাকা কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪৬০ পয়েন্ট বা ২.৬২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৯০ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১.৬০ শতাংশ কমে দাঁড়িয়েছে ১০ হাজার ২৬১ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১.৭৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১২ হাজার ৮১১ পয়েন্টে এবং সিএসআই সূচক ২.১৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১ হাজার ১০৮ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩২৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ৬৩টির, দর কমেছে ২৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির শেয়ার ও ইউনিট দর।