হংকংয়ে আইনসভা ভাঙচুর-দাঙ্গা: ১২ জনের কারাদণ্ড

হংকংয়ে আইনসভা ভাঙচুর-দাঙ্গা: ১২ জনের কারাদণ্ড

সংগৃহীত

২০১৯ সালের এক বিক্ষোভের মামলায় ১২ জনের কারাদণ্ড দিয়েছে হংকংয়ের আদালত। এর মধ্যে আছেন হংকংয়ের অভিনেতা গ্রেগরি ওং। তারা এক আন্দোলনের সময় হংকংয়ের আইনসভায় আক্রমণ চালিয়েছিলেন বলে প্রমাণ পাওয়া গেছে। অভিনেতা ওংকে ছয় বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। শনিবার হংকংয়ের জেলা আদালত এই রায় দেয়।

গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, শাস্তি প্রাপ্তদের মধ্যে আছেন- অ্যাক্টিভিস্ট ভেন্টাস লাউ এবং ওয়েন চাও। এ সময় আইন পরিষদের কক্ষে অবৈধভাবে প্রবেশের দায়ে দুই সাংবাদিককে জরিমানা করা হয়। জানা গেছে, অধিকাংশ আসামিই দাঙ্গার দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন।

২০১৯ সালের জুলাই মাসে ওই বিক্ষোভ হয়। হংকংয়ে গণতন্ত্রপন্থী যে বিক্ষোভগুলো হয়েছে তার মধ্যে অন্যতম সেটি। মূলত একটি নতুন বিতর্কিত আইনকে কেন্দ্র করে ওই আন্দোলন ডাকা হয়েছিল। ওই আইন হংকং থেকে কাউকে চীনে প্রত্যর্পণের অনুমতি দেয়।

এর প্রতিবাদে শত শত বিক্ষোভকারী আইনসভায় প্রবেশ করে। তারা ভবনের ব্যাপক ক্ষতি করে, রাজনৈতিক নেতাদের প্রতিকৃতি দেয়াল থেকে ছিঁড়ে ফেলে এবং আসবাবপত্র ভাঙচুর করে।

শনিবার বিচারক লি চি-হো বলেছেন, সরাসরি ক্ষতির পাশাপাশি এমন অপরাধের দীর্ঘস্থায়ী সামাজিক প্রভাব রয়েছে। 

উল্লেখ্য, হংকং একটি সাবেক ব্রিটিশ উপনিবেশ। সেখানে এক দেশ, দুই ব্যবস্থানীতি কার্যকর রয়েছে। ১৯৯৭ সাল থেকে হংকং চীনের অধীনে রয়েছে। সূত্ররয়টার্স, বিবিসি