অস্বাস্থ্যকর বাতাসে ঢাকার অবস্থান তৃতীয়

অস্বাস্থ্যকর বাতাসে ঢাকার অবস্থান তৃতীয়

ফাইল ছবি

আজ অস্বাস্থ্যকর বাতাসের দিক দিয়ে ঢাকার অবস্থান তৃতীয়। এমনটাই জানিয়েছে কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার)। আজ মঙ্গলবার (১৯ মার্চ) সকাল ৮টায় বায়ুর মান অনুযায়ী পর্যবেক্ষণকারী সংস্থা আইকিইউএয়ার এ তথ্য জানায়।

এদিকে, বায়ুদূষণের তালিকায় শীর্ষে ভারতের দিল্লি। তালিকার শীর্ষে থাকা দিল্লির বায়ুর মানের স্কোর হচ্ছে ২৬৯ অর্থাৎ সেখানকার বায়ু ‘খুবই অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে। দ্বিতীয় স্থানে আছে পাকিস্তানের লাহোর। শহরটির স্কোর ২৬৪। অর্থাৎ ‘খুবই অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে পাকিস্তানের শহরটিও। তৃতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। ঢাকা শহরের স্কোর ১৯৭, যা অস্বাস্থ্যকর।

১৯৩ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে নেপালের কাঠমান্ডু। পঞ্চম অবস্থানে রয়েছে থাইল্যান্ডের চিয়াংমাই। শহরটির স্কোর ১৯০।

উল্লেখ্য, স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন: বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে থাকে। এটা সব বয়সি মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।