কুমিল্লায় ট্রেন লাইনচ্যুতের ঘটনায় মামলা, আটক ৪

কুমিল্লায় ট্রেন লাইনচ্যুতের ঘটনায় মামলা, আটক ৪

সংগৃহীত

কুমিল্লার নাঙ্গলকোটে বিজয় এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত হওয়ার ঘটনায় লাকসাম রেলওয়ে থানায় বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের করা হয়েছে। রেলওয়ের পিডব্লিউ লিটন চাকমা বাদী হয়ে লাকসাম রেলওয়ে থানায় মামলাটি দায়ের করেন। মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করেছেন লাকসাম রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুরাদ উল্লাহ বাহার।

এ ঘটনায় আটক করা হয়েছে চৌদ্দগ্রাম উপজেলার তেলিগ্রামের কাজী আমির হোসেনের ছেলে কাজী সামির (১৫), একই গ্রামের কাজী আবুল কাসেমের ছেলে কাজী আল আমিন (১৫), আবু হানিফের ছেলে শাকিবুল হাসান ফাহিম (১৪) ও আবদুল মালেকের ছেলে আবদুল্লাহ আল মামুন জিহাদ (১৩ )। তারা সবাই একই গ্রামের বাসিন্দা।

লাকসাম রেলওয়ে থানার ওসি মুরাদ উল্লাহ বাহার বলেন, সোমবার রাতে রেলওয়ে কর্তৃপক্ষ ৪ জনকে আসামি করে লাকসাম থানায় একটি মামলা দায়ের করেন। ট্রেন দুর্ঘটনার ঘটনায় অভিযান চালিয়ে তেলিগ্রাম থেকে তাদের আটক করা হয়। ঘটনায় আগে কয়েকজন কিশোর রেললাইনের ওপর ঘোরাঘুরি করতে থাকলে স্থানীয়রা তাদের ধাওয়া দিলে একটি স্কুল ব্যাগ ফেলে তারা পালিয়ে যায়। কিছুক্ষণ পর চট্টগ্রাম থেকে জামালপুরগামী বিজয় ট্রেনের ৯ বগি লাইনচ্যুত হয়। ফেলে রাখা স্কুল ব্যাগ তল্লাশি করে ও ব্যাগের ভিতর থেকে রেল লাইনের ৩টি বিয়ারিং প্লেট ও জন্মনিবন্ধনের সূত্র ধরে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

তিনি জানান, রেললাইনের ফিশপ্লেট খুলে ফেলায় এই দুর্ঘটনা হয়ে থাকতে পারে এমন ধারণা থেকে বিশেষ ক্ষমতা আইনে রেলওয়ে এই মামলাটি করেছে। এই ঘটনায় জড়িত সন্দেহে চারজনকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়েছে।

উল্লেখ্য, রবিবার (১৭ মার্চ) কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার হাসানপুর তেজের বাজার এলাকায় লাইনচ্যুত হয় জামালপুরগামী বিজয় এক্সপ্রেসের নয়টি বগি। দুর্ঘটনার পর ১৫ ঘণ্টা চট্টগ্রামের সাথে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ থাকে।