ত্রাণ নিতে যাওয়া ফিলিস্তিনিদের ওপর হামলা, নিহত ১৯

ত্রাণ নিতে যাওয়া ফিলিস্তিনিদের ওপর হামলা, নিহত ১৯

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার উত্তরে একটি ত্রাণ বিতরণ পয়েন্টে অপেক্ষা করার সময় ইসরায়েলি হামলায় ১৯ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো ২৩ জন। শনিবার (২৪ মার্চ) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

বিবৃতিতে বলা হয়েছে, ইসরায়েলি দখলদার সেনাবাহিনীর ট্যাংকের গোলা ও গুলিতে অন্তত ১৯ জন নিহত এবং ২৩ জন আহত হয়েছে। তারা গাজা শহরের উপকণ্ঠে কুয়েত গোলচত্বরে ত্রাণবাহী ট্রাকের জন্য অপেক্ষা করছিল। অন্যদিকে ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, তারা এ ঘটনা খতিয়ে দেখছে।

মাত্র এক সপ্তাহ আগে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় কুয়েত গোলচত্বরে ত্রাণ চাইতে আসা ২০ জনের মৃত্যুর জন্য ইসরায়েলি হামলাকে দায়ী করেছিল। কিন্তু সেনাবাহিনী সেই অভিযোগ অস্বীকার করে।

এদিকে জাতিসংঘ সমর্থিত খাদ্য মূল্যায়ন সংস্থা সোমবার সতর্ক করে বলেছে, গাজার জনসংখ্যার অর্ধেক ‘বিপর্যয়কর’ ক্ষুধার সম্মুখীন হচ্ছে। জরুরি হস্তক্ষেপ না করলে মে মাসের মধ্যে এই অঞ্চলের উত্তরে দুর্ভিক্ষ দেখা দিতে পারে।

সাহায্য সংস্থাগুলো গাজায়, বিশেষ করে উত্তরে প্রবেশাধিকার অর্জনে বিশাল অসুবিধার কথা বলার সঙ্গে একটি দুর্ভিক্ষ আসছে বলে জাতিসংঘ কয়েক সপ্তাহ ধরে সতর্ক করছে। সূত্র: আল-জাজিরা