পবিত্র ঈদুল ফিতরের ছুটি ঘোষণা করেছে সৌদি আরব

পবিত্র ঈদুল ফিতরের ছুটি ঘোষণা করেছে সৌদি আরব

ফাইল ছবি।

সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের জন্য পবিত্র ঈদুল ফিতরের ছুটি ঘোষণা করেছে সৌদি আরব। দেশটিতে ঈদ উপলক্ষে মোট চারদিনের ছুটি ঘোষণা করা হয়েছে। কিন্তু সাপ্তাহিক দুদিন ছুটির কারণে দেশটির নাগরিকরা টানা ছয় দিন ছুটি কাটাতে পারবেন। আগামী ৮ এপ্রিল (সোমবার) থেকে এই ছুটি শুরু হবে।

সৌদির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় ছুটির বিষয়টি নিশ্চিত করেছে। এতে বেশিরভাগ কর্মীরা দীর্ঘ ছুটি কাটানোর সুযোগ পাবেন।ঘোষণা অনুযায়ী, ঈদের ছুটি ৮ এপ্রিল (সোমবার) থেকে ১১ এপ্রিল (বৃহস্পতিবার) পর্যন্ত। কিন্তু এর পরের দুই দিন সপ্তাহিক বন্ধ। ফলে দেশটির নাগরিকরা টানা ছয় দিনের ছুটি পাবেন।

১০ মার্চ সৌদির আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়। তাই সোমবার (১১ মার্চ) দেশটিতে রমজান মাসের প্রথম দিন ছিল।ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী, রমজান হলো নবম মাস। এই মাসে মুসলিমরা সূর্য উদয় থেকে অস্ত পর্যন্ত না খেয়ে থাকেন।

চলতি বছর পবিত্র রমজানে সবচেয়ে কম সময় না খেয়ে থাকতে হবে চিলির পোর্ট মন্ট শহরের মানুষদের। সেখানের মুসলিমদের ১২ ঘণ্টা ৪৪ মিনিট না খেয়ে রোজা পালন করতে হবে। সবচেয়ে বেশি সময় অর্থাৎ ১৭ ঘণ্টা ২৬ মিনিট না খেয়ে থাকতে হবে গ্রিনল্যান্ডের রাজধানীতে।