মসজিদে নববির ছাদে ৯০ হাজার মুসল্লির নামাজের ব্যবস্থা

মসজিদে নববির ছাদে ৯০ হাজার মুসল্লির নামাজের ব্যবস্থা

ছবি: সংগৃহীত

মদিনার মসজিদে নববি ৬৭ হাজার স্কয়ার মিটার বিস্তৃত। মসজিদের ছাদে ৯০ হাজার মুসল্লির নামাজের ব্যবস্থা করা হয়েছে। এতে করে রমজান মাসে নির্বিঘ্নে মসজিদে নববির ছাদে নামাজ আদায়, ইফতার খাওয়া এবং অন্যান্য ইবাদতে মশগুল থাকছেন রোজাদার মুসল্লিরা।

মসজিদে নববির ছাদে ওঠার জন্য মসজিদের প্রবেশদ্বারে ২৪টি সিঁড়ি রয়েছে। সেই সিঁড়ি দিয়ে নামাজের আগে ও পরে মুসল্লিরা স্বাভাবিকভাবে ছাদে উঠানামা করতে পারেন। ভিড় সামলানোর জন্য রয়েছে ছয়টি চলন্ত সিঁড়িও।

কাবা শরিফ ও মসজিদে নববির দায়িত্বে থাকা জেনারেল অথরিটি এই ব্যবস্থা করেছে। এতে সহায়তা করছে জেনারেল অথরিটির কর্মকর্তা ও কর্মচারী এবং স্বেচ্ছাসেবী সংস্থাগুলো।

মুসল্লিদের মাঝে বিতরণ করা হচ্ছে ২০ হাজার কোরআন শরিফ। আগত মুসল্লিদের খাবার ও জমজমের পানি সরবরাহ করা হচ্ছে। এছাড়াও পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ ও ইফতারের জন্য নির্দিষ্ট স্থান তৈরি করাসহ প্রস্তুতিমূলক কাজগুলো সম্পন্ন করা হয়েছে।

ইফতার শেষ হয়ে যাওয়ার পর মাগরিব, এশা ও তারাবির নামাজের আগেই যেন সবকিছু প্রস্তুত হয়ে যায় সেজন্য সেখানে সার্বক্ষণিক কাজ চলে। 

পবিত্র রমজানে মক্কা-মদিনার পবিত্র দুই মসজিদে মুসল্লিদের ভিড় অনেক বৃদ্ধি পায়। ভিড় সামলানো এবং আরও বেশি মানুষকে নামাজের ব্যবস্থা করে দিতে বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হয়। সূত্র: গালফ নিউজ